‘ইরান লাভবান হোক চায় রাশিয়া’

ভ্লাদিমির পুতিন-হাসান রুহানি।

‘ইরান লাভবান হোক চায় রাশিয়া’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে করেছেন। চীনে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের অবকাশে দুই নেতা বৈঠকে মিলিত হন। দুই প্রেসিডেন্টই সব ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

ইরান-রাশিয়া সম্পর্ক আরও এগিয়ে যাবে উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট বলেছেন, সব অঙ্গনেই দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে।

জ্বালানি, প্রতিরক্ষা এবং ট্রানজিট ও কাস্পিয়ান সাগর ইস্যুতে দুই দেশ সহযোগিতা অব্যাহত রেখেছে। পুঁজি বিনিয়োগের জন্য রুশ কোম্পানিগুলোকে ইরান স্বাগত জানায় বলে তিনি উল্লেখ করেন।

পরমাণু সমঝোতা ইস্যুতে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করে রুহানি বলেছেন, ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। কিন্তু আমেরিকা বেআইনিভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে।

অন্য পক্ষগুলো যাতে সমাঝোতা বাস্তবায়ন করে সে বিষয়ে রাশিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। রাশিয়া এবারের ফুটবল বিশ্বকাপ সাফল্যের সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আমেরিকার সমালোচনা করে বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইরানের সঙ্গে সম্পর্ক অব্যাহত থাকবে। আর্থ-বাণিজ্যসহ সব ক্ষেত্রে সহযোগিতা আরও বৃদ্ধির সুযোগ রয়েছে বলে তিনি জানান। পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা আইন লঙ্ঘন করেছে। পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো যাতে তা মেনে চলে এবং ইরান যাতে তা থেকে লাভবান হতে পারে সে লক্ষ্যে রাশিয়া আলোচনা চালিয়ে যাবে বলে পুতিন জানান।

চীনের চীংদাউ শহরে আজ থেকে দুই দিনব্যাপী সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। রুহানি ও পুতিনও এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

সম্মেলনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট রুহানি আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হোসেইনের সঙ্গেও বৈঠকে করেছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর