আরএমপির ট্রাফিকে ‘বডি ওর্ন’ ক্যামেরা সংযোজন
Breaking News

আরএমপির ট্রাফিকে ‘বডি ওর্ন’ ক্যামেরা সংযোজন

Other

ট্রাফিক সিগন্যালে ঘটে যাওয়া নানা দুর্ঘটনা, অভিযোগ অনুযোগ নিশ্চিত ভাবে তদন্ত করতে রাজশাহী মহনগর পুলিশে সংযোজন করা হয়েছে  ‘বডি ওর্ন’ ক্যামেরা। যেখান থেকে শব্দ সহ ছবি রেকর্ড হবে নির্ধারিত সার্ভারে। এতে করে সড়কে ঘটা অপরাধী শনাক্ত ও অপরাধ কমাতে ভূমিকা রাখবে-বলছেন কর্তৃপক্ষ।

নিরাপত্তায় রাজশাহী নগরীতে পুলিশের তত্ত্বাবধানে পর্যাপ্ত ক্লোজ সার্কিট ক্যামেরা থাকলেও ট্রাফিক সিগন্যালে কর্মরত পুলিশ কর্মকর্তাদের কাছে এতোদিন ছিল না কোন ক্যামেরা।

যা উন্নতবিশ্বের অনেক দেশে বহু আগেই ব্যবহার হয়ে আসছিল।

এবার নগরীর ট্রাফিক পুলিশ সার্জেন্টদের মধ্যে  ‘বডি ওর্ন’ ক্যামেরা দিয়ে অপরাধ আরও কমাতে চায় পুলিশ বিভাগ। সেজন্য ট্রাফিক সার্জেন্টদের মাঝে ক্যামেরা প্রদান ও এ কার্যক্রম চালু করা হয়েছে।

উন্নত প্রযুক্তির এই ক্যামেরাগুলো ২০০ মিটার পর্যন্ত দ্রুতগামী যানবাহন শনাক্ত ও অপরাধীর কথোপকথোন রেকর্ড করতে সক্ষম। এখন কোন সার্জেন্টের বিরুদ্ধে কেউ অশোভন আচরণের অভিযোগ আনলে সেটিও তদন্ত করা সহজ হবে। কমবে অপরাধের প্রবণতাও।


আরও পড়ুন:

বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন নিয়ে কটূক্তি, কাটাখালীর মেয়র আটক

শুরু হলো মহান বিজয়ের মাস

আজ থেকে ঢাকার গণপরিবহনে শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক কার্যকর


যারা এই ক্যামেরা কর্মস্থলে ব্যবহার করবেন সেই ট্রাফিক সার্জেন্ট ও সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে, উদ্যোগটি প্রশংসনীয়। এর  ফলে পুলিশের তদন্ত যেমন সহজ হবে, তেমনি অপরাধীরাও দ্রুত ধরা পড়বে।

শুরুতে ৮০টি ক্যামেরা দিয়ে এ কার্যাক্রম শুরু হলো। শিগগিরই আরও ক্যামেরা যুক্ত হবে, বলছেন নগর পুলিশ কমিশনার।

news24bd.tv নাজিম

;