ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান
Breaking News
ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান

ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান

অনলাইন ডেস্ক

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চলমান আলোচনায় পাশ্চাত্য আন্তরিক হলেই সংকট সমাধান সম্ভব বলে জানিয়েছে তেহরান। তবে ভিয়েনা সংলাপকে ক্ষতিগ্রস্ত করতে ইসরায়েল মিথ্যাচার শুরু করেছে বলে অভিযোগ তুলেছে ইব্রাহিম রাইসি প্রশাসন। এদিকে, ইরানের ওপর থেকে অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছে চীন।

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে গেল ২৯ নভেম্বর থেকে আবারও আলোচনা শুরু হয়েছে ভিয়েনায়।

সপ্তম দফা এ আলোচনায় এই মুহূর্তে ব্যাপকভাবে প্রাধান্য পাচ্ছে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি, বুধবার এক টুইটবার্তায় এমনটাই জানালেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, পাশ্চাত্য আন্তরিকতা দেখালেই ফলপ্রসূ হবে এবারের আলোচনা। ইরানি প্রতিনিধিদল এই সংলাপে যুক্তিপূর্ণ অবস্থান গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন:

এবার আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

তবে এরইমধ্যে ইসরায়েলের বিরুদ্ধে আবারও অভিযোগ তুললো তেহরান। বুধবার ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খ্যাতিবজাদে নিজের অফিশিয়াল টুইটার পেজে লেখেন, ভিয়েনায় চলমান আলোচনাকে ক্ষতিগ্রস্ত করতে ব্যাপকভাবে মিথ্যাচার শুরু করেছে নাফতালি বেনেত সরকার। ভুয়ো কোনো খবর ও গুজবে কান না দিয়ে সকল পক্ষকে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন খ্যাতিবজাদে।

এদিকে, ভিয়েনা আলোচনায় ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে আবারও অবৈধ বলে অভিহিত করেছে চীন। দর কষাকষির সুবিধার্থে যুক্তরাষ্ট্রের প্রতি ইরান ও অন্য পক্ষগুলোর উপরে আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছে শি জিনপিং প্রশাসন।

 news24bd.tv/এমি-জান্নাত   

;