জন্মদানের অভিযোগে ডাক্তারের বিরুদ্ধে তরুণীর মামলা!

জন্মদানের অভিযোগে ডাক্তারের বিরুদ্ধে তরুণীর মামলা!

অনলাইন ডেস্ক

তরুণী দাবি, তার জন্ম হওয়াটাই উচিত ছিল না। জন্মদানের অভিযোগে এবার সেই তরুণী মামলা করেছেন তার মায়ের ডাক্তারের বিরুদ্ধে। মামলায় ওই তরুণী ক্ষতিপূরণ হিসেবে লাখ লাখা টাকা জিতেছেন। এমন খবর দিয়েছে ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল।

 

বুধবার লন্ডন হাইকোর্টের একটি যুগান্তকারী রায়ে বিচারক রোজালিন্ড কো কিউসি ইভির অভিযোগের প্রতি সমর্থন জ্ঞাপন করেছেন। বিচারক রায় দিয়েছেন যে, যদি ইভির মাকে ‘সঠিকভাবে পরামর্শ দেওয়া হত, তাহলে তিনি গর্ভধারণে দেরি করতেন’।

তিনি বলেন, ‘ইভির মা যে পরিস্থিতিতে ছিলেন তাতে তিনি সঠিক পরামর্শ পেলে আরও দেরিতে গর্ভধারণ করতেন, যার ফলে একটি সুস্থ-স্বাভাবিক শিশুর জন্ম হত’। এরপর বিচারক ইভিকে বিশাল অংকের ক্ষতিপুরণ দেওয়ার আদেশ দেন।

ইভি টুম্বস (Evie Toombes) নামের ওই তরুণী যুক্তরাজ্যের একজন তারকা শো জাম্পার। আর তাকে  প্রায়ই মেরুদণ্ডের একটি মারাত্মক সমস্যার জন্য যন্ত্রণাদায়ক এবং ব্যায়বহুল চিকিৎসা নিতে হয়। মেরুদণ্ডের এই অসুখের জন্য কখনও কখনও ২৪ ঘণ্টাই টিউবের সাহায্যে চলতে হয় ইভিকে।

ডাক্তারের ভুল পরামর্শের কারণে তিনি মেরুদণ্ডের মারাত্মক এক সমস্যা নিয়ে জন্মগ্রহণ করেছেন। এজন্য তিনি তার মায়ের ডাক্তারের বিরুদ্ধে ‘ভুল গর্ভধারণ’ মামলা দায়ের করেন। এটি একটি যুগান্তকারী মামলা।

ইভি টুম্বস তার মেরুদণ্ডে স্পিনা বিফিডা নামের এমন একটি জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করেছেন, যার ফলে তার মেরুদণ্ডের একটি অংশ এবং এর মেনিনজেস মেরুদণ্ডের একটি ফাঁক দিয়ে উন্মুক্ত হয়ে পড়ে। এই সমস্যার ফলে প্রায়শই শরীরের নীচের অঙ্গগুলো পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়তে পারে এবং কখনও কখনও এর ফলে মানসিক প্রতিবন্ধীতাও সৃষ্টি হয়।

আরও পড়ুন


রাষ্ট্রপতির কাছে ক্ষমা চেয়ে বিদেশে যেতে হবে খালেদাকে: হানিফ

স্বল্পোন্নত দেশ থেকে বের হয়ে যাওয়া ও বাংলাদেশের চ্যালেঞ্জ

সিলেট থেকে বিদেশে পণ্য রপ্তানির ব্যবস্থা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী


 

২০ বছর বয়সী এই তরুণী ফিলিপ মিচেল নামের একজন ডাক্তারকে গর্ভবতী থাকাকালীন তার মাকে সঠিকভাবে পরামর্শ দিতে ব্যর্থ হওয়ায় আদালতে টেনে নিয়ে যান।  

ইভি টুম্বসের দাবি, ডাক্তার মিচেল যদি তার মাকে বলত যে, তার শিশুর স্পিনা বিফিডা হওয়ার ঝুঁকি কমাতে তাকে গর্ভবতী অবস্থায় ফলিক অ্যাসিডের সাপ্লিমেন্ট গ্রহণ করতে হবে, তাহলে তিনি গর্ভধারণই করতেন না এবং তাকে আর এই ত্রুটি নিয়ে জন্ম গ্রহণও করতে হত না।

ইভি টুম্বস এর মা আদালতে বলেছিলেন যে, ডাক্তার মিচেল যদি তাকে সঠিকভাবে পরামর্শ দিতেন তবে তিনি তার গর্ভবতী হওয়ার চেষ্টা বন্ধ করে দিতেন। তিনি বলেন, ‘আমাকে পরামর্শ দেওয়া হয়েছিল যে, যদি আমি আগে ভাল খাবার খেয়ে থাকি তাহলে আমাকে আর ফলিক অ্যাসিড খেতে হবে না’।

news24bd.tv/আলী