যুক্তরাষ্ট্রেও শনাক্ত হলো ওমিক্রন (ভিডিও)
Breaking News

যুক্তরাষ্ট্রেও শনাক্ত হলো ওমিক্রন (ভিডিও)

অনলাইন ডেস্ক

বিশ্বের প্রতিটি মহাদেশেই ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ভারতের কর্ণাটকে প্রথমবারের মতো দুইজন ওমিক্রম রোগী সনাক্ত হলো এবার। তবে এর আতঙ্কে প্রভাবিত হয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা না দিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে, ভ্যাকসিন তৈরির তথ্যের জন্য নতুন এই ভ্যারিয়েন্টটিকে সম্পূর্ণভাবে আলাদা করতে সক্ষম হয়েছেন হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বুধবার প্রথমবারের উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথম ওমিক্রন শনাক্ত হলো সৌদি আরবে। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, উত্তর আফ্রিকা ফেরত এক ব্যাক্তির দেহে শনাক্ত হয়েছে নয়া এ ধরণ। ওই ব্যাক্তি ও তার সংস্পর্শে যাওয়া লোকদের আইসোলেশনে রাখা হয়েছে।

ভারতে ঢুকে পড়ল কোভিডের নতুন রূপ ওমিক্রন। কর্নাটকে দু’জনের দেহে এই ভাইরাস মিলেছে বলে বৃহস্পতিবার জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়।

একইদিনে প্রথমবারের মতো ওমিক্রন শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রেও। ক্যালিফোর্নিয়া এবং সান ফ্রান্সিসকো জনস্বাস্থ্য বিভাগ জানায়, ওমিক্রনে আক্রান্ত ওই ব্যক্তি গেল নভেম্বরের ২২ তারিখ দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছিলেন। এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন, যুক্তরাষ্ট্রে ছুটির মৌসুমে ওমিক্রনের হুমকির মুখোমুখি হলেও ক্রমবর্ধমান দাম এবং পণ্যের ঘাটতি কিছুটা লাঘব হবে।

বুধবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, করোনার কারণে আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞার মাধ্যমে কোনোও একটি দেশ বা অঞ্চলকে বিচ্ছিন্ন করা গভীরভাবে অন্যায় এবং শাস্তিমূলকই নয়, সেগুলো অকার্যকরও।

ওমিক্রন সম্পর্কে কয়েকদিনের মধ্যেও আরও বেশি তথ্য সংগ্রহ করা সম্ভব হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেশগুলোকে আতংকিত হয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি না করার আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও।

এদিকে, এশিয়ার মধ্যে এই প্রথম সার্স কভ টু অমিক্রন ভারিয়ান্টকে ক্লিনিক্যাল নমুনা থেকে আলাদা করতে সফল হয়েছেন হংকং বিশ্ববিদ্যালয়ের জীবাণুবিজ্ঞান বিভাগের গবেষকরা। বিচ্ছিন্ন এই ভ্যারিয়েন্টটি টিকা উৎপাদনের ক্ষেত্রে অনেক সহায়ক ভূমিকা রাখবে বলেই আশা তাদের।

 news24bd.tv/এমি-জান্নাত   

;