ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, আছড়ে পড়ার সম্ভবনা!

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, আছড়ে পড়ার সম্ভবনা!

অনলাইন ডেস্ক

এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। ধারণা করা হচ্ছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ‌‌‘নাগাদ’ ঘূর্ণিঝড় ‘জাওয়াদে’ পরিণত হবে।  

ঘূর্ণিঝড়টি উত্তর-পূর্ব দিকে ভারতের পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হওয়ার আগে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার উপকূল অতিক্রম করবে বলে ধারণা করা হচ্ছে।

শনিবার (৪ ডিসেম্বর) ভোরে এ ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে বলে ভারতের আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

 

ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি) জানিয়েছে, থাইল্যান্ড থেকে আন্দামান সাগর হয়ে বঙ্গোপসাগরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। এ

র জেরে সমুদ্র উপকূলবর্তী এলাকায় অতিভারী বৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। সমুদ্র উপকূলবর্তী এলাকায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আইএমডি আরও জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে বিশাখাপাটনাম থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে তৈরি হয় নিম্নচাপ জাওয়াদ।

এটি এখন পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। পরবর্তী ১২ ঘণ্টায় এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে যাতে ক্ষয়ক্ষতি না হয় সে জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে সুন্দরবনে। উপকূলের জেলাগুলিতে মাইকিং করে স্থানীয়দের সতর্ক করছে রাজ্য পুলিশ। সমুদ্র থেকে মৎস্যজীবীদের ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি খোলা হয়েছে বিপদকালীন আশ্রয়কেন্দ্র।

উড়িষ্যা সরকার নিম্নচাপ জাওয়াদের বিরূপ প্রভাব এড়াতে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছে। প্রস্তুত রাখা হয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী, ফায়ার সার্ভিসসহ ২৬৬টি টিম।

আরও পড়ুন


বড়শিতে ধরা পড়ল ৩০ কেজি ওজনের ব্ল্যাক কার্প


news24bd.tv/ কামরুল