চতুর্থ শিল্প বিপ্লবের জন্য তৈরি হতে হবে: শিক্ষামন্ত্রী
চতুর্থ শিল্প বিপ্লবের জন্য তৈরি হতে হবে: শিক্ষামন্ত্রী

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য তৈরি হতে হবে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা আর সনদধারী বেকার তৈরি করতে চাই না। দক্ষ মানবসম্পদ তৈরি করতে চাই। এজন্য পঠন-পাঠনে পরিবর্তন করতে হবে। আর পিছিয়ে থাকা যাবে না।

এখন থেকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। এজন্য প্রয়োজন দক্ষ মানবসম্পদ।  

তিনি বলেন,  আমরা এমন দক্ষ মানবসম্পদ তৈরি করব যারা তাদের জ্ঞান, বিজ্ঞান ও প্রজ্ঞা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবে। সারাবিশ্বে অবদান রাখবে।  

শুক্রবার (৩ ডিসেম্বর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবাস বাংলাদেশ মাঠে ‘জাতির পিতার রাজনৈতিক প্রজ্ঞা ও কর্মময় জীবন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

শিক্ষামন্ত্রী বলেন, আমি শিক্ষার্থীদের শুধু জ্ঞান দান করলাম, পরীক্ষা শেষে সনদ দিয়ে দিলাম, সে বেরিয়ে গেল। তারপর সে কোনো কর্মসংস্থানে যোগদান করতে পারল কিনা সেটি শিক্ষাপ্রতিষ্ঠানের দেখার বিষয়। আমাদের দেশে যে পরিমাণ শিক্ষার্থী উচ্চশিক্ষায় আছে, পৃথিবীর খুব কম দেশে এ রকম নজির দেখা যায়।

আলোচনা সভায় বক্তব্যের আগে ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর তিনি শহীদ শামসুজ্জোহার মাজার ও সদ্যপ্রয়াত কথা সাহিত্যিক হাসান আজিজুল হকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য ১০ তলা বিশিষ্ট ‘শেখ হাসিনা’ আবাসিক হল নির্মাণকাজের উদ্বোধন করেন মন্ত্রী।  

আরও পড়ুন:


আফ্রিকার ৭ দেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন

দুই হাত হারানো ফাল্গুনীকে বিয়ে করলো এনজিও কর্মী সুব্রত

স্বাধীনতার ৫০ বছরে স্বাস্থ্যখাতে অভাবনীয় সাফল্য

ঢাকার যানজটেই শেষ জিডিপির প্রায় ৮৭ হাজার কোটি টাকা


সভায় প্রধান অতিথির বক্তব্যে ডা.দীপুর মনি বলেন, বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা দেশকে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে নিয়ে চলেছেন। সেই গতির সঙ্গে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। তার সে গতিকে যেন আমরা আমাদের কাজ দিয়ে আটকে না রাখি, পেছনে টেনে না ধরি। আমরা সেই গতিকে আরও বেগবান করার জন্য তার হাতকে আরও শক্তিশালী করি।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান উল ইসলাম, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।  

news24bd.tv নাজিম