সড়কে দুর্নীতি: আজ ‘লাল কার্ড’ দেখাবে শিক্ষার্থীরা
Breaking News
সড়কে দুর্নীতি: আজ ‘লাল কার্ড’ দেখাবে শিক্ষার্থীরা

ফাইল ছবি

সড়কে দুর্নীতি: আজ ‘লাল কার্ড’ দেখাবে শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

নিরাপদ সড়কসহ ১১ দফা দাবিতে সড়কে দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল। গতকাল শুক্রবার সকাল ১১টার দিকে রামপুরা ব্রিজের পাশে দাঁড়িয়ে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। আন্দোলন থেকে খিলগাঁও মডেল কলেজের এক শিক্ষার্থী সড়কে অনিয়মের প্রতিবাদে আজ শনিবার দুপুর ১২টায় রামপুরা ব্রিজ এলাকায় ‘লাল কার্ড’ দেখানোর কর্মসূচি ঘোষণা করে।

এনিয়ে শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, ‘নিরাপদ সড়কের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে দুর্ঘটনা ঘটছে, আমরা সড়কের অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাব। ’ 

প্রশাসনকে ঘুষ দিয়ে চালকের লাইসেন্স এবং ফিটনেস ছাড়া গাড়ি চলছে—এই অভিযোগ করে সামিয়া বলেন, ‘এসব গাড়ি দুর্ঘটনার অন্যতম কারণ। এসব বন্ধ করতে হবে। এইচএসসি পরীক্ষার্থী ও শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেই চিন্তা মাথায় নিয়ে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ’

গতকাল শিক্ষার্থীদের আন্দোলনের কারণে যান চলাচলে তেমন ব্যাঘাত ঘটেনি। আন্দোলনে খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ, পশ্চিম খিলগাঁও উচ্চ বিদ্যালয়, ফয়েজুর রহমান আইডিয়াল ইনস্টিটিউটসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। গতকাল শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটির দিন হলেও শিক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানের ইউনিফর্ম পরে অংশ নেয়। শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে রামপুরা ও হাতিরঝিল থানার পর্যাপ্তসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন থাকতে দেখা গেছে। কোনো অপ্রীতিকর ঘটনার সৃষ্টি যাতে না হয় সেদিকে নজর রাখা হয়েছে।  

উল্লেখ্য, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দেয় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা।

আরও পড়ুন:


দুশ্চিন্তা থেকে মুক্ত হওয়ার কিছু আমল


সেদিন থেকেই অর্ধেক ভাড়ার দাবিতে সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। আন্দোলনের মধ্যে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়। আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।  

news24bd.tv রিমু   

;