ওমিক্রোন সংক্রমণ: দুইটি তথ্যকে গুরুত্ব দিচ্ছেন কানাডার বিশেষজ্ঞরা
ওমিক্রোন সংক্রমণ: দুইটি তথ্যকে গুরুত্ব দিচ্ছেন কানাডার বিশেষজ্ঞরা

শওগাত আলী সাগর

ওমিক্রোন সংক্রমণ: দুইটি তথ্যকে গুরুত্ব দিচ্ছেন কানাডার বিশেষজ্ঞরা

Other

কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রোন-এর সংক্রমণ ঠেকানোর পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে দুটো তথ্যকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন কানাডার বিশেষজ্ঞরা। একটি হচ্ছে- ভ্যাকসিন নেয়া নাগরিকদের মধ্যে সংক্রমণের হার এবং নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তদের কী পরিমাণ হাসপাতালে ভর্তি হচ্ছে তার হিসাব।  

তাঁরা মনে করছেন, এই দুটি তথ্যকে একত্রিত করা গেলে নতুন ভ্যারিয়েন্টের ব্যাপারে পদক্ষেপ নেয়া তাদের জন্য সহজ হয়ে যাবে।  সাউথ আফ্রিকার চিকিৎসকদের কাছ থেকে পাওয়া প্রাথমিক তথ্যউপাত্ত  পর্যালোচনা  করে  কানাডা খানিকটা স্বস্তিতে আছে বলে ধারনা দিচ্ছেন চিকিৎসা  বিশেষজ্ঞরা।

সাউথ আফ্রিকা থেকে পাওয়া তথ্যের উদ্ধৃতি দিয়ে কানাডীয়ান  চিকিৎসা বিশেষজ্ঞ, অন্টারিও কোভিড-১৯ সায়েন্স এডভাইজরি টেবল এর  প্রধান  ড. পিটার জুনি বলেছেন, সাউথ আফ্রিকায় যদিও নতুন ভ্যারিয়েন্টের দ্রুত বিস্তার ঘটছে কিন্তু হাসপাতালে ভর্তি হওয়াদের ৮৫ শতাংশই হচ্ছে ভ্যাকসিন না নেয়া।  

এই তথ্যটাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছেন কানাডীয়ান চিকিৎসকরা। সাইথ আফ্রিকায় সামগ্রিকভাবে কোভিডের ভ্যাকসিন গ্রহণের পরিমান খুবই কম।   নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির তথ্যের সাথে ভ্যাকিসন নেয়ার পরিসংখ্যানের একটা সামঞ্জস্য আছে। এই তথ্যের ভিত্তিতে কানাডীয়ান চিকিৎসকরা মনে করছেন, ভ্যাকসিন এখন পর্যন্ত কোভিডের সবকটি ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই প্রতিরোধ তৈরিতে সক্ষমতা দেখাচ্ছে। তারা ভ্যাকসিনের গতি বাড়ানোর উপর গুরুত্ব দিচ্ছেন।  

আরও পড়ুন:


ইউপি নির্বাচনের পঞ্চম ধাপে নৌকা পেলেন যারা


তবে নতুন ভ্যারিয়েন্ট যে দ্রুততায় সংক্রমণ ছড়াচ্ছে- সেটা নিয়ে চিকিৎসকদের মধ্যে উদ্বেগ আছে।   তবে  নতুন ভ্যারিয়েন্টে সংক্রমিতদের হাসপাতালে ভর্তির সংখ্যাটা এখন পর্যন্ত খুবই কম হওয়ার তথ্যটাকে বিবেচনায় নিয়েই তারা পরিকল্পনা প্রণয়নে আগ্রহী হচ্ছেন।

news24bd.tv নাজিম

;