সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে রাষ্ট্র ও সমাজে: মেনন

রাশেদ খান মেনন

সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে রাষ্ট্র ও সমাজে: মেনন

অনলাইন ডেস্ক

সাম্প্রদায়িকতার বিস্তার রাষ্ট্র ও সমাজে ঘটছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

তিনি বলেন, সাম্প্রদায়িকতাই দুর্নীতি, বৈষম্য আর শোষণ মুক্তির লড়াইকে অতীতের মতোই ক্ষতিগ্রস্ত করছে। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে ফিরে তার প্রথম বক্তব্যে বলেছিলেন বাংলাদেশে ধর্ম নিয়ে রাজনীতি করা যাবে না। ধর্মনিরপেক্ষতাকে সংবিধানের মূলনীতি করেছিলেন।

আজ ধর্মনিরপেক্ষতা কাগজে-কলমে ফিরে এসেছে।

শনিবার (৪ নভেম্বর) দুপুরে ‘সাম্প্রদায়িকতা ও তার পরিণাম’ শীর্ষক এক সভায় এসব কথা বলেন তিনি। বরিশাল জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে সভাটির আয়োজন করা হয়।

রাশেদ খান মেনন বলেন, শারদীয় দুর্গোৎসবের সময় সাম্প্রদায়িক হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না।

জিয়া-এরশাদ-খালেদা ও বর্তমান আমলেও ধর্ম নিয়ে রাজনীতির যে চর্চা হচ্ছে বিভিন্ন ধর্ম সভা ও ইউটিউবে ধর্মীয় বিদ্বেষ প্রচার করা হচ্ছে, তার ফলশ্রুতিতেই এ ধর্মীয় সহিংসতা। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও মূল বিষয় বাদ দিয়ে আমরা দোষারোপের রাজনীতি দেখছি।

তিনি বলেন, বাংলাদেশকে উন্নত সমৃদ্ধশালী রাষ্ট্র হতে হলে তার আবশ্যিক ভিত্তি হতে হবে অসাম্প্রদায়িকতা। স্বাধীনতার ৫০ বছরে এটাই হোক আমাদের প্রত্যয়।

আরও পড়ুন:

ক্ষেপলেন পাপন, বললেন এতো বাজে পারফরমেন্স ৮ বছরে দেখিনি

কুয়েটে শিক্ষকের মৃত্যু: ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী বহিষ্কার

ইউপি নির্বাচনের পঞ্চম ধাপে নৌকা পেলেন যারা


ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলা শাখার সভাপতি কমরেড নজরুল হক নীলুর সভাপতিত্বে সভায় বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড অ্যাডভোকেট টিপু সুলতান, কমরেড শাহজাহান তালুকদার, বীর মুক্তিযোদ্ধা কমরেড মোজাম্মেল হক ফিরোজ, গোলাম হোসেন, ফায়জুল হক বালী ফারাহীন প্রমুখ  আরও বক্তব্য রাখেন।

news24bd.tv নাজিম