ইউএনডব্লিউটিওর ২৪তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশ গ্রহণ
ইউএনডব্লিউটিওর ২৪তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশ গ্রহণ

ইউএনডব্লিউটিওর ২৪তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশ গ্রহণ

Other

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল স্পেনের মাদ্রিদে ম্যারিওট কনভেনশন হল এ ইউএনডব্লিউটিওর(UNWTO) ২৪তম সাধারণ অধিবেশনে যোগ দিয়েছে।

সাধারণ পরিষদ হল ইউএনডব্লিউটিওর প্রধান সমাবেশ এবং আসন্ন দ্বিবার্ষিক (২০২২-২০২৩)-এর জন্য UNWTO-এর কর্মসূচী এবং বাজেট অনুমোদন করার জন্য সদস্য রাষ্ট্রগুলির প্ল্যাটফর্ম এটি। সারা বিশ্ব থেকে হাজারের অধিক প্রতিনিধি নিরাপদে পর্যটন পুনরায় চালু করার প্রচেষ্টায় যোগ দেয়। এই সাধারণ পরিষদই হল সঙ্কটের আঘাতের পর পর্যটন খাতের প্রথম সত্যিকারের বিশ্বব্যাপী সমাবেশ।

২০২১ সাধারণ পরিষদ উদ্ভাবন, শিক্ষা এবং গ্রামীণ উন্নয়নের গুরুত্বের পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধিতে পর্যটনের ভূমিকার উপর বিশেষ জোর দেয়, বিশ্ব পর্যটন দিবস ২০২১ এর থিম।

আজ মহাসচিব ইউএনডব্লিউটিও-র কর্মসূচী বাস্তবায়ন,২০১৯ সালে সর্বশেষ বৈঠকের পর থেকে ক্রিয়াকলাপ এবং নতুন উদ্যোগের বিষয়ে সাধারণ পরিষদে তার প্রতিবেদন উপস্থাপন করেন। এজেন্ডায় ২০২২ সালের জন্য ইউএনডব্লিউটিও কার্যনির্বাহী পরিষদের সদস্যদের নির্বাচন অন্তর্ভুক্ত রয়েছে, বিশ্ব কমিটি পর্যটন নৈতিকতা, সেইসাথে সাধারণ পরিষদের পরবর্তী অধিবেশনের অবস্থান এবং তারিখ বেছে নেওয়া, পর্তুগাল এবং উজবেকিস্তান বিড জমা দেওয়ার জন্য সেট করে। মরক্কো কিংডম এই বছরের সাধারণ পরিষদের হোস্ট করার জন্য নির্ধারিত ছিল কিন্তু পরবর্তীতে নিশ্চিত করেছে যে জনস্বাস্থ্য বিবেচনার পরিবর্তনের অর্থ এটি করতে অক্ষম। সংস্থার সংবিধি এবং নিয়ম অনুসারে,২৪ তম অধিবেশনটি স্পেনের মাদ্রিদে UNWTO সদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ বলেন,করোনায় পুরো বিশ্ব পর্যটন শিল্পে ক্ষতিগ্রস্থ হয়েছে,সেখানে থেকে অনেক দেশ তাদের পর্যটন শিল্পকে গতিশীল করেছে,প্রত্যেক দেশের পরিকল্পনা,অভিজ্ঞতা মত বিনিময় হয়েছে,আমরা ব্যাপক অভিজ্ঞতা সন্চয় করেছি যা আমাদের পর্যটন শিল্পে ব্যাপক সুফল বয়ে আনবে।

আরও পড়ুন:


আফ্রিকার ৭ দেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন

দুই হাত হারানো ফাল্গুনীকে বিয়ে করলো এনজিও কর্মী সুব্রত

স্বাধীনতার ৫০ বছরে স্বাস্থ্যখাতে অভাবনীয় সাফল্য

ঢাকার যানজটেই শেষ জিডিপির প্রায় ৮৭ হাজার কোটি টাকা


সিভিল এভিয়েশন এবং টুরিজমের এডিশনাল সেক্রেটারি জনাব গোলাম কিবরিয়া বলেন,প্রচলিত টুরিজমের বাহিরে গিয়ে গ্রামীণ সভ্যতা,গ্রামীণ সমাজ,গ্রামীণ কালচার প্রমোট করার ব্যাপক সুযোগ পেয়েছি বিশ্ব দরবারে তুলে ধরার,বাংলাদেশের পর্যটন কে ব্যাপক প্রচারের মাধ্যমে আমরা গতিশীল করার আপ্রাণ চেষ্টা অব্যাহত রাখছি,দেশের বাহিরে দূতাবাসের মাধ্যমে আমরা বাংলাদেশ কে বিশ্বের কাছে প্রমোট করছি।  

এসময় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

;