এজাজের দিনে কঠিন বিপদে নিউজিল্যান্ড
এজাজের দিনে কঠিন বিপদে নিউজিল্যান্ড

এজাজের দিনে কঠিন বিপদে নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক

এজাজ প্যাটেলের বিশ্বরেকর্ডটি যেন খানিক ম্লান করে দিলেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেন নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল। একইদিনে মুদ্রার অন্য পিঠ দেখলো তার দল। টেস্টের দ্বিতীয় দিন নিজেদের প্রথম ইনিংসে অলআউট হয়েছে মাত্র ৬২ রানে।

  ভারতের বিরুদ্ধে টেস্টে এটি কোনো দলের সর্বনিম্ন রানের লজ্জা। এর আগে ছিল দক্ষিণ আফ্রিকার ৭৯ রান।

আর প্রথম ইনিংসে ৩২৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৬৯ রান তুলে দিন শেষ করে ভারত। ফলে ৩৩২ রানের বিশাল লিড পায় ভিরাট কোহলির দল।

ব্লাক ক্যাপসদের ৯ ব্যাটসম্যানকেই কাল ড্রেসিংরুমে ফিরতে হয়েছে দুই অংকের কোটায় পৌঁছার আগেই। কেবলমাত্র কাইল জেমিসন ও অধিনায়ক টম লাথাম ডাবল ফিগারে পৌঁছেছেন। তারপরও একজনের স্কোর ১৭, আরেকজনের মাত্র ১০। নিউজিল্যান্ডকে অলআউট করে দিয়ে বিনা উইকেটে ৬৩ রান করেছে ভারত। দ্বিতীয় দিন শেষে কোহলিদের লিড ৩২৬ রান।

সর্বশেষ ২২ বছর আগে এমন ঘটনার সাক্ষী হয়েছিল ক্রিকেট বিশ্ব। অনিল কুম্বলের কল্যাণে। দেড়শ বছরের ইতিহাসে এর আগে এই কীর্তি গড়েছিলেন জিম লেকারও। তবে ল্যাকার বা কুম্বলে কেউই ম্যাচের প্রথম ১০ উইকেট শিকার করতে পারেননি। আবার সফরকারী দলের সদস্য হিসেবেও ১০ উইকেট নেওয়ার রেকর্ডও এবারই প্রথম। এজাজের কীর্তি তাই তাদের চেয়েও আগে থাকার যোগ্যতা রাখে।

টেস্ট ইতিহাসে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি আছে এই তিনজনেরই। ইনিংসে ৯টি উইকেট শিকারের রেকর্ড আছে ১৭ জনের। বাংলাদেশের তাইজুল ইসলাম ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেট পেয়েছিলেন, যা টেস্ট ইতিহাসের সেরা বোলিং ফিগারের তালিকায় ৩৩তম।

news24bd.tv/আলী

;