লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী
লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

Other

বিশ্বে আবারও নতুন করে করোনা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে চিন্তিত সবাই। এরইমধ্যে বিশ্বের অনেক দেশেই এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে গেছে। বাংলাদেশও আছে সতর্ক অবস্থানে।

তবে ওমিক্রন নিয়ে লকডাউন দেওয়া হবে কি না এ বিষয়ে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, ওমিক্রনের কারণে এখনই লকডাউন দেওয়ার পরিকল্পনা নেই। সীমান্ত বন্ধ না হলেও ল্যাব পরীক্ষার উপর জোর দিচ্ছে সরকার।

রোববার (৫ ডিসেম্বর) দুপুরে সাভারে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টের (বিআইএইচএম) নির্মাণাধীন ভবনের কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিমানবন্দরের ল্যাবকে আরও বড় ও আধুনিকায়ন করা হয়েছে। বিদেশ থেকে আগতদের কোয়ারিন্টাইন নিশ্চিতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এসময় মন্ত্রী ওমিক্রন রোধে ভ্যাকসিন নিতে ও স্বাস্থবিধি মেনে চলতে জনগনকে সচেতন হওয়ার আহবান জানান। এছাড়া বুষ্টার ডোজ দেয়ার পরিকল্পনা চলছে বলেও জানান মন্ত্রী।

জাহিদ মালেক আরও বলেন, ‘৬০ বছরের ওপরে যারা আছেন তাদের বুস্টার ডোজ দেওয়া হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আপনারা জানেন ইতোমধ্যে অনেক দেশেই বুস্টার ডোজ দেওয়া শুরু করেছেন। ভারতসহ পার্শ্ববর্তী কয়েকটি দেশেও বুস্টার ডোজের কার্যক্রম শুরু হয়েছে। আমাদের টিকার কোনো অভাব নেই। আমরা বুস্টার ডোজও দিতে পারব ইনশাআল্লাহ। ’

এসময় আরও উপস্থিত ছিলেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি অধ্যাপক ডাঃ আবুল বাশার মোহাম্মাদ খুরশিদ আলম, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোঃ সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সায়েমুল হুদা।

উল্লেখ্য, ডাক্তার ও নার্সদের পেশাগত প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে তুলতে সাভারে তৈরি হচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্ট’ বিআইএইচএম এর ১২ তলা আধুনিক ভবনটি। যার সার্বিক দেখভালে দায়িত্ব রয়েছে ঢাকা জেলা সিভিল সার্জন। এখানে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের আবাসিক ও অনাবাসিক বিশ্বমানের প্রশিক্ষণ ব্যবস্থা হবে।

আরও পড়ুন


চট্টগ্রামেও হাফ ভাড়া নেওয়ার ঘোষণা

news24bd.tv এসএম

;