অযথা ক্ষমতা দেখাবেন না, দুদককে হাইকোর্ট

হাইকোর্ট

অযথা ক্ষমতা দেখাবেন না, দুদককে হাইকোর্ট

Online Desk

ক্ষমতার অপব্যবহার নিয়ে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) সতর্ক করে হাইকোর্ট বলেছেন, ক্ষমতা থাকলেই কেন অপব্যবহার করবেন! অযথা ক্ষমতা দেখাবেন না।  

রোববার (৫ ডিসেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ দুদকের আইনজীবীর উদ্দেশ্যে এই মন্তব্য করেন।

আফতাব অটো মোবাইল লিমিটেডের কো-অপারেটিভ ডিরেক্টর মো. মামুন খানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা নিয়ে রোববার এক রিট শুনানিতে আদালত তার পর্যবেক্ষণে দুদকের উদ্দেশ্যে এ কথা বলেন।

মামুনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে এদিন রুল জারি করেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

একইসঙ্গে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. জয়নাল আবেদীন ও অ্যাডভোকেট সাঈদা ইয়াসমিন।

এ বিষয়ে অ্যাডভোকেট জয়নাল আবেদীন বলেন, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের মার্চ মাসে আফতাব অটো মোবাইল লিমিটেডের কো-অপারেটিভ ডিরেক্টর মো. মামুন খানের বিরুদ্ধে দুদক নোটিশ পাঠায় এবং তাকে দুদক কার্যালয়ে হাজির হতে বলা হয়। সে অনুযায়ী মামুন খান দুদক কার্যালয়ে উপস্থিত হন।

এরপরও ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর তার বিদেশযাত্রায় নিষেধাঞ্জা দিয়ে ইমিগ্রেশন পুলিশকে চিঠি পাঠায় সংস্থাটি। দুদকের চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে গত আগস্ট মাসে হাইকোর্টে রিট করেন মামুন খান।

আরও পড়ুন:


চট্টগ্রামেও হাফ ভাড়া নেওয়ার ঘোষণা

লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী


সেই রিটের শুনানিতেই আদালত দুদকের উদ্দেশ্যে বলেন, ক্ষমতা থাকলেই অপব্যবহার করবেন না। অযথা ক্ষমতা দেখাবেন না। একজন মানুষকে ২০১৯ সালে নোটিশ দিলেন, কিন্তু এখনও নিষ্পত্তি করলেন না। আবার তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিলেন। কেয়ামত পর্যন্ত কি এ নিষেধাজ্ঞা থাকবে?

এরপরই আদালত মামুন খানের বিদেশ গমনে নিষেধাজ্ঞা কেন অবৈধ ঘোষণা হবে না, এ মর্মে রুল জারি করেন।

news24bd.tv নাজিম