শোবার ঘর পরিষ্কার রাখার টিপস

ফাইল ছবি

শোবার ঘর পরিষ্কার রাখার টিপস

Online Desk

শোবার ঘরটা পরিপাটি হলে রাতে ঘুম ভালো হয় এবং সকাল শুরু হয় শান্তিপূর্ণভাবে। তাই শোবার ঘরটা পরিষ্কার রাখা উচিৎ।  শোবার ঘর পরিষ্কার রাখার কিছু উপায় জেনে নেয়া যাক-

কাগজপত্রের জায়গা:

আলাদা একটা বাক্স বা ড্রয়ারে যাবতীয় কাগজ, ওষুধ, জরুরি জিনিস গুছিয়ে রাখুন। টেবিলের উপরে বা খাটের পাশের ছোট্ট জায়গায় এগুলো ফেলে রাখবেন না।

দেখতে খুব খারাপ লাগে।

লন্ড্রি ব্যাগ:

জামা-কাপড় এদিক-সেদিক পড়ে থাকলে, সেটা দেখতে সবচেয়ে খারাপ লাগে। তাই বাজার থেকে একটা সুন্দর লন্ড্রি ব্যাগ কিনে ঘরের এক কোণে রাখুন। যাবতীয় পোশাক যেগুলো ধুতে হবে, এখানে জমিয়ে রাখুন।

হ্যাঙ্গার-হুকের ব্যবহার:

ঘর গুছিয়ে রাখার ক্ষেত্রে এগুলোর জুড়ি মেলা ভার। মাটিতে অহেতুক জিনিস পড়ে থাকলে ঘর কোনোদিন পরিষ্কার করা সম্ভব নয়। তাই দরজার পেছনে বা ঘরের কোনো লুকানো কোনায় হুক বা হ্যাঙ্গার লাগিয়ে নিন। যেখানে বাইরের ব্যাগ, জামা, ছাতা ঝুলিয়ে রাখতে পারবেন।

আরও পড়ুন:


চট্টগ্রামেও হাফ ভাড়া নেওয়ার ঘোষণা

লকডাউন দেয়ার বিষয়ে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী


বিছানা:

যেটা শোবার ঘরের আসল আসবাব, সেটা কিন্তু পরিষ্কার রাখতেই হবে। কারণ দিনের শেষে ঘরে ঢুকে আপনি প্রথমে বিছানার দিকেই তাকাবেন। রোজ ঘুম থেকে উঠে কোনো সময় নষ্ট না করে প্রথমেই বিছানা গুছিয়ে ফেলুন। এক সপ্তাহ অন্তর বালিশের কাভার, বিছানার চাদর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১০ মিনিট বরাদ্দ করে রাখুন, যখন বিছানার ধারগুলো মুছে পরিষ্কার করবেন। বেডস্ট্যান্ডে কোনো বই, আলো বা পুতুল থাকলে সেগুলোর ওপরেও ধুলো জমে। তাই সপ্তাহে একদিন ধুলা ঝাড়া প্রয়োজন।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক