মরমী কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী আজ
Breaking News
মরমী কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী আজ

ফাইল ছবি

মরমী কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী আজ

মো. বুরহানউদ্দিন, সুনামগঞ্জ

আজ সোমবার (৬ ডিসেম্বর) মরমী সাধক হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী। ১৯২২ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন হাসন রাজা। হাসন রাজার গবেষণা-সাধনা ও শিল্পকর্ম ছিল গণ-কল্যাণমুখী, তিনি বিখ্যাত জমিদার ছিলেন, আবার সুরের সাধকও ছিলেন। মরমি এই কবি নিজের সৃষ্টিকে আন্তর্জাতিক পরিমন্ডলে দাঁড় করিয়ে গেছেন।

১৮৫৪ সালের সালের ২১ ডিসেম্বর সুনামগঞ্জ শহরের লক্ষণশ্রী’র ধনাঢ্য জমিদার পরিবারে জন্ম নেওয়া মরমী সাধক হাসন রাজা তার জীবনের বিভিন্ন সময়ে প্রায় দু’শ গান রচনা করেছেন। হাসন রাজার গানে সহজ সরল স্বাভাবিক ভাষায় মানবতার চিরন্তন বাণী যেমন উচ্চারিত হয়েছিল। তেমনি আধ্যাত্মিক কবিও ছিলেন তিনি। সকল ধর্মের বিভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটিও মানুষের গান।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও ১৯২৫ সালে কলকাতায় এবং ১৯৩৩ সালে লন্ডনের এক বক্তৃতায় হাসন রাজার দুটি গানের প্রশংসা করেছিলেন।

পৌর শহরের তেঘরিয়ার জন্মভিটায় হাসনরাজা মিউজিয়ামকে একটি পূর্ণাঙ্গ মিউজিয়াম এবং হাসন একাডেমী নির্মাণের দাবি পর্যটকসহ হাসনরাজা প্রেমিদের। একইভাবে তারের সুরের বিকৃতিরোধেও কার্যকর উদ্যোগের দাবি ভক্তদের।

সুনামগঞ্জে জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন জানালেন, হাসন রাজা একাডেমী নির্মাণের দাবি সাংস্কৃতিক প্রেমীদের দীর্ঘ দিনের। তাদের দাবিটি সরকারের কাছে আমরা তুলে ধরব।

আরও পড়ুন


রাজধানীসহ সারাদেশে গুঁড়িগুঁড়ি বৃষ্টি, ভোগান্তিতে জনজীবন

news24bd.tv এসএম

সম্পর্কিত খবর

;