সু চির চার বছরের কারাদণ্ড 
সু চির চার বছরের কারাদণ্ড 

অং সান সু চি

সু চির চার বছরের কারাদণ্ড 

অনলাইন ডেস্ক

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। আজ সোমবার তার প্রথম মামলার রায় ঘোষণা করা হয়েছে। এসময় তার বিরুদ্ধে ১১টি অভিযোগ দায়ের করা হয়েছিল। খবর হিন্দুস্তান টাইমস এর।

 

জানা গেছে, সেনাবাহিনীর বিরুদ্ধে উত্তেজনা উস্কে দেওয়া এবং কোভিড-১৯ বিধিনিষেধ লঙ্ঘনের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ আইন ভাঙার দায়ে হওয়া মামলায় অং সান সু চিকে চার বছরের জেল দিয়েছেন।  

এদিকে, জান্তা সরকারের মুখপাত্র জাও মিন তুন জানিয়েছেন, সে দেশের আইনের ৫০৫(বি) ধারায় দুই বছরের কারাদণ্ড এবং প্রাকৃতিক বিপর্যয় আইনে আরো দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।  

মিয়ানমারের জান্তা সরকারের একজন মুখপাত্র বলেছেন, সাবেক প্রেসিডেন্ট উইন মিন্টকেও একই অভিযোগে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে তাদের এখনো কারাগারে নিয়ে যাওয়া হয়নি।

আরও পড়ুন: 


রাজধানীসহ সারাদেশে গুঁড়িগুঁড়ি বৃষ্টি, ভোগান্তিতে জনজীবন 


অন্যদিকে, সুচির মুক্তির দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল রোববারও ইয়াঙ্গুনে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গাড়ি তুলে দিয়েছে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় নিহত হয় পাঁচজন। গ্রেপ্তার করা হয় কমপক্ষে ১৫ জনকে।  

প্রসঙ্গত, মিয়ানমারের সংক্ষিপ্ত গণতান্ত্রিক বিরতির অবসান ঘটিয়ে চলতি বছরের ১ ফেব্রুয়ারির সকালে সেনা জেনারেলরা সু চির সরকারকে ক্ষমতাচ্যুত করে। তার পর থেকে ৭৬ বছর বয়সী সু চিকে আটকে রাখা আছে। তখন থেকেই মিয়ানমারের জান্তা সরকার সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘন, দুর্নীতি এবং নির্বাচনী জালিয়াতিসহ আরও কয়েকটি অভিযোগে অভিযুক্ত করেছে সু চিকে।  

news24bd.tv রিমু