বাইডেনের গণতন্ত্র সম্মেলন নিতান্তই একটি ‘তামাসা’

শওগাত আলী সাগর

বাইডেনের গণতন্ত্র সম্মেলন নিতান্তই একটি ‘তামাসা’

শওগাত আলী সাগর

আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনকে নিতান্তই একটি ‘তামাসা’ মনে করছে চীন। চীনের উর্ধ্বতন কর্মকর্তারা প্রকাশ্যেই বলছেন, খোদ আমেরিকায়ই তো প্রকৃত গণতন্ত্র নেই, তাদের আাবার গণতন্ত্র সম্মেলন কিসের! 

অনেক পশ্চিমা রাজনীতি বিজ্ঞানীদের কাছেই জো বাইডেনের গণতন্ত্র সম্মেলন আসলে চীন বিরোধী বৈশ্বিক একটি মোর্চা গঠনের প্রচেষ্টা মাত্র। চীনের ‘কর্তৃত্ববাদী’ শাসনের বিপরীতে যুক্তরাষ্ট্র গণতন্ত্রের শ্লোগানকে সামনে নিয়ে এসেছে। ‘ইন্দো প্যাসিফিক’ ফিলোসোফি যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক উদ্যোগের অন্যতম একটি মন্ত্র বটে!

জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির পলিসি রিসার্চ অফিসের ডেপুটি ডিরেক্টর তিয়ান পেইয়ান গণতন্ত্র সম্মেলনের সমালোচনা করে বলেছেন, মার্কিন রাজনীতিকরা আসলে নানা স্বার্থবাদী গ্রুপের এজেন্ট।

তারা অধিকাংশ জনগণের তো নয়ই, রাষ্ট্রের স্বার্থের প্রতিনিধিত্বও করে না।      

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে যে গণতন্ত্র আছে সেটি প্রকৃত গণতন্ত্র নয়, এবং চায়নারা এই গণতন্ত্র চায় না। তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র হচ্ছে নিজস্ব ধারার গণতন্ত্রের নেতা এবং তাদের লক্ষ্য হচ্ছে চাপ সৃষ্টি করে ভিন্নধারার উন্নয়নের মডেলকে দমিয়ে দেয়া।  

আরও পড়ুন: 


বিএনপি-আ. লীগ দুই আমলেই তিনি ছিলেন সর্বোচ্চ সুবিধাভোগী


জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনের দিকে মনোযোগ রাখলে আগামী কয়েক দিনে বিশ্বরাজনীতির আরও চমকপ্রদ নানা কথাবার্তা জানা যাবে বলে মনে হচ্ছে।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv রিমু