ভোট ছাড়াই জনপ্রতিনিধি ১৩৬২
Breaking News
ভোট ছাড়াই জনপ্রতিনিধি ১৩৬২

ফাইল ছবি

ভোট ছাড়াই জনপ্রতিনিধি ১৩৬২

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে চার ধাপে ৩ হাজার ৩০ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১ হাজার ৩৬২ জন জনপ্রতিনিধি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর মধ্যে প্রথম ধাপের ১৪১ জন, দ্বিতীয় ধাপে ৩৫৭ জন, তৃতীয় ধাপে ৫৬৯ জন এবং চতুর্থ ধাপে ২৯৫ জন বিনা ভোটে নির্বাচিত হন। যার মধ্যে বিনা ভোটে চেয়ারম্যান পদে ৩০১ জন, সংরক্ষিত সদস্য ৩২৩ জন এবং সাধারণ সদস্য পদের ৭৩৮ জন প্রতিনিধি রয়েছেন। নির্বাচনী তথ্য বিশ্লেষণে এই পরিসংখ্যান পাওয়া গেছে।

প্রথম ধাপে ৩৬৫ ইউপি, দ্বিতীয় ধাপে ৮৩৩ ইউপি, তৃতীয় ধাপে ৯৯২ ইউপিতে ভোট হয়।  চতুর্থ ধাপে ভোট হবে ২৬ ডিসেম্বর।  

ইসির কর্মকর্তারা জানিয়েছে, প্রথম দফায় মোট ১৪১ জন জনপ্রতিনিধি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান ৭২ জন, সংরক্ষিত সদস্য ছয়জন ও সাধারণ সদস্য ৬৩ জন। প্রথম ধাপে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই দফায় এ নির্বাচন হয়।  

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এ ভোটে নৌকা প্রতীকের প্রার্থীরা ৭৩.৪৮ শতাংশ ইউপিতে জয়ী হন। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছিলেন ২৪.২২ শতাংশ ইউপিতে। ওই নির্বাচনে ৩৬৫টি ইউপির মধ্যে নৌকা প্রতীকের প্রার্থীরা ২৬৯টিতে জয়ী হন। এর মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ৭২টি ও প্রতিদ্বন্দ্বিতা করে ১৯৭টিতে জয়ী হন। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হন ৮৮টি ইউপিতে।  

এ ছাড়া জাতীয় পার্টি তিনটি, জাতীয় পার্টি (জেপি) তিনটি এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি একটি করে ইউপিতে জয়ী হয়।  দ্বিতীয় ধাপের মোট ৩৫৭ জন জনপ্রতিনিধি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান ৮১ জন, সংরক্ষিত সদস্য ৭৩ জন ও সাধারণ সদস্য ২০৩ জন। ১১ নভেম্বর এ ধাপের ভোট হয়।

news24bd.tv/আলী

;