অথচ আমরা সেই সময়কে বর্বর বলি
অথচ আমরা সেই সময়কে বর্বর বলি

শান্তা আনোয়ার

অথচ আমরা সেই সময়কে বর্বর বলি

শান্তা আনোয়ার

সালাহ আল-দিন ইউসুফ ইসলামের মধ্যযুগীয় ইতিহাসে সবচেয়ে বিখ্যাত নাম। তৃতীয় ক্রুসেডের পর সালাহ আল-দিন ইউসুফের নাম সারা দুনিয়ায় ছড়িয়ে পড়ে। ইউরোপে তিনি সালাদিন নামে পরিচিত ছিলেন। তিনি মুসলমানদের জন্য পবিত্র ভূমি জেরুজালেমকে পুনরুদ্ধার করেন, তবে তিনি এমন ব্যবস্থা করেছিলেন যেন খ্রিস্টান তীর্থযাত্রীরাও সেখানে নিরাপদে ও সন্মানের সাথে যেতে পারে।

সালাদিন ৮৮ বছরের ক্রুসেডার শাসনের পর হাত্তিনের যুদ্ধে খ্রিস্টানদের পরাজিত করে তিনি ১১৮৭ খ্রিস্টাব্দে জেরুজালেম পুনরুদ্ধার করেন। যখন তার সৈন্যরা জেরুজালেম শহরে প্রবেশ করেছিল তখন সালাদিন তাদের বেসামরিক লোকদের হত্যা করার বা শহরের ক্ষতি করার অনুমতি দেননি, কারণ সালাদিন মনে করতেন ইসলামের এর অনুমোদন নেই।

সালাদিনের এই সাফল্য ইউরোপের খ্রিস্টানদের হতবাক করে দিয়েছিল। ক্রুসেডার বাহিনী সালাদিনের অনুপ্রাণিত সেনাবাহিনী দিয়ে প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল। এটা ছিলো ক্রুসেডের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ ঘটনা এবং ক্রুসেডারদের জন্য একটি বড় বিপর্যয়। খ্রিস্টানদের পবিত্র শহর জেরুজালেম  পুনরুদ্ধারের জন্য পোপ অষ্টম গ্রেগরি তৃতীয় ক্রুসেডের নির্দেশ দেন। এই তৃতীয় ক্রুসেডের নেতৃত্বে ছিলেন ইংল্যান্ডের রাজা প্রথম রিচার্ড (রিচার্ড দ্য লায়নহার্ট), জার্মানির সম্রাট ফ্রেডেরিক বারবারোসা এবং ফ্রান্সের রাজা দ্বিতীয় ফিলিপ। সালাদিনের সাথে মূলত রিচার্ড দ্য লায়ন হার্টের যুদ্ধ হয়।

রিচার্ডের সাথে সালাদিনের সম্পর্ক ছিল বীরত্বপূর্ণ পারস্পরিক শ্রদ্ধার। রিচার্ড সালাদিনকে ইসলামি বিশ্বের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী নেতা হিসেবে প্রকাশ্যেই প্রশংসা করেছিলেন এবং সালাদিন বলেছিলেন যে রিচার্ডের চেয়ে সম্মানিত খ্রিস্টান লর্ড আর কেউ নেই। বীরেরা এভাবেই পরস্পর পরস্পরকে শ্রদ্ধা করতো। রিচার্ড দ্য লায়ন হার্ট একবার যুদ্ধক্ষেত্রে অসুস্থ হয়ে পড়লে সালাদিন তার ব্যক্তিগত চিকিৎসককে পাঠান রিচার্ডকে সুস্থ করে তোলার জন্য।

রিচার্ডের কপাল খারাপ ছিলো, তার ঘোড়ার পা ভেঙ্গে গেলে সালাদিন নিজের দুটো ঘোড়াও উপহার পাঠিয়েছিলেন। আমরা সেই সময়কে বর্বর বলি। অথচ মধ্যযুগে রক্তপাত থাকলেও বর্বরতা ছিলো কী?

লেখাটি শান্তা আনোয়ার-এর ফেসবুক থেকে সংগৃহীত ( লেখাটির আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আরও পড়ুন


৭ তলা ভবন থেকে লাফ দিল স্কুলছাত্র

news24bd.tv তৌহিদ