৮৫ বছরের রেকর্ডের পুনরাবৃত্তি করলো স্টার্ক!
৮৫ বছরের রেকর্ডের পুনরাবৃত্তি করলো স্টার্ক!

সংগৃহীত ছবি

৮৫ বছরের রেকর্ডের পুনরাবৃত্তি করলো স্টার্ক!

অনলাইন ডেস্ক

শুরু হলো ক্রিকেটের সবচেয়ে পুরনো যুদ্ধ অ্যাশেজ। ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছে  দুই চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। যদিও অ্যাশেজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডকে দাড়াতেই দিলো না অস্ট্রেলিয়া। ব্রিসবেন টেস্টের প্রথম দিনে উত্তাপ ছড়ায় অস্ট্রেলিয়া দলের পেসাররা।

প্যাট কামিন্স একাই বল হাতে নেন পাঁচ উইকেট। টস জিতে ব্যাটিং এ নেমে ইংল্যান্ড  সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে  ১৪৭ রান। এদিকে ব্রিসবেন টেস্টের প্রথম বলে অস্ট্রেলিয়া ফাস্ট বোলার মিচেল স্টার্ক ফেরান ররি বার্নসকে। এর মাধ্যমে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন মিচেল স্টার্ক।

এখান থেকে ৮৫ বছর আগে এই ব্রিসবেনেই অস্ট্রেলীয় ফাস্ট বোলার এর্নি ম্যাককরমিক অ্যাশেজ সিরিজের প্রথম বলেই ইংল্যান্ডের স্টান ওয়ার্ডিংটনকে আউট করেছিলেন। সেটি ছিল কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট।

আরও পড়ুন:

ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান

এবার আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা


 

যেদিন প্যাট কামিন্সের অভিষেক হলো টেস্ট অধিনায়ক হিসেবে, সেদিনই স্টার্ক অ্যাশেজ সিরিজে সেই রেকর্ডের পুনরাবৃত্তি করলেন।

২০১৪ সালে টেস্ট অভিষেকের পর থেকে এর আগে ১২ বার স্টার্ক ম্যাচের প্রথম ওভারেই উইকেট তুলে নিয়েছিলেন। আজ ১৩তম বার ম্যাচের প্রথম ওভারে উইকেট নিয়ে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনকে ছাড়িয়ে গেলেন স্টার্ক। অ্যান্ডারসন মোট ১২ বার টেস্টের প্রথম বলেই উইকেট নিয়েছেন।

আর কামিন্স নেন পাঁচ উইকেট।  দুটি করে উইকেট নেন স্টার্ক ও হ্যাজলউড এবং একটি উইকেট নেন ক্রিস গ্রীন। ইংলিশদের ইনিংসের পর পরই ব্রিসবেনে নামে বৃষ্টি। পরবর্তীতে বৃষ্টি না থামলে প্রথম দিনের খেলা সমাপ্তি করার ঘোষণা দেন ম্যাচ রেফারি।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ৭২তম অ্যাশেজে মুখোমুখি হলো আজ। এর আগে ৭১টি সিরিজে ৩৩বার বিজয়ী হয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড জয় করেছে ৩২টি সিরিজ। এছাড়াও ৬টি সিরিজে ড্র করেছে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড ১৪৭

বাটলার ৩৯, পোপ ৩৫ : কামিন্স ৫-৩৮

news24bd.tv/আলী