ভবিষ্যৎ প্রজন্মের জন্য সিগারেট বিক্রি নিষিদ্ধ হচ্ছে নিউজিল্যান্ডে
ভবিষ্যৎ প্রজন্মের জন্য সিগারেট বিক্রি নিষিদ্ধ হচ্ছে নিউজিল্যান্ডে

প্রতীকী ছবি

ভবিষ্যৎ প্রজন্মের জন্য সিগারেট বিক্রি নিষিদ্ধ হচ্ছে নিউজিল্যান্ডে

ধূমপানমুক্ত দেশ গড়ে তোলার লক্ষ্যে ভবিষ্যৎ প্রজন্মের কাছে আইন করে সিগারেট বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড। ২০২৭ সালে যাদের বয়স ১৪ বছর বা তার বেশি হবে তারা দেশটিতে কখনোই সিগারেট কিনতে পারবে না। খবর জেরুজালেম পোস্টের।

স্থানীয় সময় বৃহস্পতিবার উন্মোচিত প্রস্তাবের একটি অংশে বলা হয়েছে, তামাক বিক্রির জন্য অনুমোদিত খুচরা বিক্রেতাদের সংখ্যাও কমিয়ে দেওয়া হবে।

এছাড়া সব ধরনের পণ্যে নিকোটিনের মাত্রা হ্রাস করা হবে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য প্রতিমন্ত্রী আয়েশা ভেরাল এক বিবৃতিতে বলেছেন, আমরা নিশ্চিত করতে চাই যে, অল্পবয়সীরা কখনোই ধূমপান শুরু করতে পারবেন না। সে কারণে আমরা যুবকদের নতুন দলগুলোর কাছে ধূমপানযুক্ত তামাকজাত দ্রব্য বিক্রি বা সরবরাহ করাকে অপরাধ হিসাবে বিবেচনা করবো।
 
তিনি আরো বলেন, যদি বর্তমান অবস্থার কোনো পরিবর্তন না করা হয়, ধূমপানের হার ৫ শতাংশের নিচে নামা পর্যন্ত কয়েক দশক লেগে যাবে। আমাদের সরকার জনগণকে পিছিয়ে দিতে চায় না।

এই প্রস্তাবে বলা হয়, যেসব তরুণের বয়স ২০২৭ সালে ১৪ বছরের কম হবে তারা আজীবন সিগারেট কিনতে না পারার তালিকাতেই থাকবেন। তবে এর বেশি বয়সীরা ভবিষ্যতেও সিগারেট কিনতে পারবেন।

প্রসঙ্গত, বর্তমানে সে দেশের ১৫ বছরের ঊর্ধ্বের নাগরিকদের মধ্যে ১১.৬ শতাংশ ধূমপায়ী। প্রতি বছর প্রায় পাঁচ হাজার মানুষ সে দেশে ধূমপানের কারণে মারা যায়। এই সংখ্যা আরও কমিয়ে আনতেই এমন উদ্যোগ নিতে যাচ্ছে দেশটির সরকার।

আরও পড়ুন


বেগম রোকেয়া পদক পেলেন পাঁচ বিশিষ্ট নারী

news24bd.tv/নকিব