শেষ হতে চলেছে দীর্ঘ ১ বছরের কৃষক আন্দোলন
শেষ হতে চলেছে দীর্ঘ ১ বছরের কৃষক আন্দোলন

ফাইল ছবি

শেষ হতে চলেছে দীর্ঘ ১ বছরের কৃষক আন্দোলন

ডেস্ক রিপোর্ট

অবশেষে শেষ হতে চলেছে ভারতে দীর্ঘ ১ বছরের কৃষক আন্দোলন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সঙ্গে দীর্ঘ আলোচনার পর দিল্লী সীমান্ত থেকে আন্দোলন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন কৃষকরা।

এক বছর আগে  কেন্দ্রীয় সরকারের আনা কৃষি আইন নিয়ে তোলপাড় শুরু হয় ভারতজুড়ে। অবিলম্বে সেই আইন প্রত্যাহারের দাবি জানানো হয়।

এই দাবি সামনে রেখেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয় আন্দোলন । সেই আন্দোলনের মধ্যেই মৃত্যু হয় বেশ কয়েকজন কৃষকের। আন্দোলনকারীদের বিরুদ্ধে দায়ের করা হয় বিভিন্ন মামলা ।

আরও পড়ুন

বিদায় নিলেন অ্যাঙ্গেলা মার্কেল

চীনের কারাগারে বন্দি সিটিজেন সাংবাদিকের স্বাধীনতা পুরস্কার লাভ

প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন বুরকিনা ফাসোর রাষ্ট্রপতি

এসব নিয়ে কেন্দ্রের সঙ্গে বারংবার নানা বিষয় নিয়ে আলোচনা চলছিল আন্দোলনকারীদের। সেখানে আগেই বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবুও সন্তুষ্টি আসেনি কৃষকদের।  পরবর্তীতে আরও কিছু দাবি দাওয়া নিয়ে আন্দোলন চালায় তারা। শেষ পর্যন্ত বাকি দাবিও মেন নেয় মোদি প্রশাসন। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের এমন নমনীয়তায় আন্দোলন প্রত্যাহার করে সংযুক্ত কিষাণ মোর্চা।

এই সংযুক্ত কিষাণ মোর্চার ছাতার তলেই দীর্ঘ এক বছর আন্দোলন করে দেশের কৃষকরা। বুধবার এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, সরকারের পক্ষ তাদের দাবি মেনে নেওয়ার প্রস্তাবের সংশোধিত চূড়ান্ত অনুলিপি পাওয়ায়  এই আন্দোলনের সমাপ্তি ঘটছে।

news24bd.tv/এমি-জান্নাত