যুক্তরাষ্ট্রের ব্যাপারে সতর্ক থাকুন, উত্তর কোরিয়াকে ইরান

ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন।

যুক্তরাষ্ট্রের ব্যাপারে সতর্ক থাকুন, উত্তর কোরিয়াকে ইরান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ট্রাম্পের সঙ্গে আলোচনায় ক্ষেত্রে সতর্ক থাকার জন্য উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, উত্তর কোরিয়া ও আমেরিকার বৈঠকে কাঙ্ক্ষিত ফলাফলের আশাবাদী হওয়া যায় না।

সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

কোরীয় উপদ্বীপে সংকট নিরসন হোক তা আমরা চাই উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের অন্যান্য স্থানের পাশাপাশি আমরা কোরীয় উপদ্বীপেও শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা চাই।

সেইসঙ্গে সেখানকার অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধিও আমাদের কাম্য। এই প্রক্রিয়াকে সাহায্য করে এমন যেকোনো পদক্ষেপকে আমরা স্বাগত জানাই।

ট্রাম্পকে বিশ্বাস করা যায় না উল্লেখ করে কাসেমি আরো বলেন, কিন্তু আমেরিকার অতীত আচরণের রেকর্ড বিশেষ করে মি. ট্রাম্পের নাশকতামুলক তৎপরতার পরিপ্রেক্ষিতে এ শীর্ষ বৈঠক থেকে তেমন কিছু আশা করা যায় না। তিনি একের পর এক চুক্তি থেকে বেরিয়ে যেতে এবং আন্তর্জাতিক আইন ভাঙতে সিদ্ধহস্ত।

ইরানের পরমাণু সমঝোতা থেকে তিনি যেভাবে বেরিয়ে গেছেন তারপর এ শীর্ষ বৈঠকের ফলাফল নিয়ে খুব একটা আশাবাদী হওয়া যায় না।

মঙ্গলবার সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে শীর্ষ বৈঠক হওয়ার আগে তিনি এসব কথা বলেন কাসেমি।

১৯৫০ সাল থেকে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে মারাত্মক শত্রুতা চলে আসছে। দুই শত্রু দেশের নেতাদের মধ্যে আসন্ন বৈঠককে সে কারণে ঐতিহাসিক বলে গণ্য করা হচ্ছে। তবে অনেকেই এ বৈঠকের সফলতা ও কাঙ্ক্ষিত ফলাফল নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর