সাধারণ শিক্ষিত মানুষ কত শব্দ জানি আর কতই-বা ব্যবহার করি? 
সাধারণ শিক্ষিত মানুষ কত শব্দ জানি আর কতই-বা ব্যবহার করি? 

শান্তা আনোয়ার

সাধারণ শিক্ষিত মানুষ কত শব্দ জানি আর কতই-বা ব্যবহার করি? 

শান্তা আনোয়ার

মারিয়াে পেই  তাঁর স্টোরি অব ল্যাঙ্গুয়েজ বইয়ে লিখেছেন, শেক্সপিয়র নাকি তাঁর সারা জীবনের লেখালিখিতে ষােলাে হাজার শব্দ ব্যবহার করেছেন। মারিয়াে পেই'য়ের এই দাবী মানতে রাজী নন লিঙ্কন বার্নেট। তিনি বলেছেন, না, শেক্সপিয়র ব্যবহার করেছেন প্রায় কুড়ি হাজার শব্দ। আবার বিশিষ্ট ভাষাবিদ ফিলিপ হাওয়ার্ড বলেন, না কারোটাই ঠিক না, সেক্সপিয়র ব্যবহার করেছেন সতেরাে হাজারের মতাে।

 
 
আমরা, সাধারণ শিক্ষিত মানুষ কত শব্দ জানি আর কতই-বা ব্যবহার করি?  আমরা যতো জানি, তার একটা অংশমাত্র ব্যবহার করি। আমাদের জানা শব্দের ভাণ্ডার আর তার ব্যবহার নিয়ে যেই নতুন বিজ্ঞান কাজ করে তার নাম  mental lexicon বা মনােশব্দকোষ।

ভাষার সঙ্গে মস্তিষ্কের যে একটা গভীর যােগ আছে, সেটা ভাষাবিজ্ঞানে আর মনােবিজ্ঞানে স্বীকৃত হয়েছে অনেক আগেই। মস্তিষ্কের মধ্যে ভাষা কী ভাবে কাজ করে, তা নিয়ে তা নিয়ে উদ্ভব হয়েছে একটা নতুন ধারারও বাংলায় যার নাম স্নায়ু-ভাষাবিজ্ঞান বা নিউরোলিঙুইস্টিক।  

গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কে কোনও রকম আঘাত লাগলে বা মস্তিষ্ক রােগগ্রস্ত হলে আমাদের ভাষাব্যবহারে অসুবিধে দেখা দেয়। কথা বলার সময় নানা রকম সমস্যা হতে থাকে। এমনকি, কথা আটকেও যায়, যাকে তােতলামি বলে। মস্তিষ্ক আর ভাষাপ্রয়ােগের সম্পর্ক নিয়ে গবেষণা চলতে চলতেই উঠে এসেছে একটা নতুন বিজ্ঞান— mental lexicon। যাকে বাংলায় মনােশব্দকোষ বলতে পারি। যার মানে হচ্ছে,  মনের মধ্যে ডিকশনারি।  

এই ডিকশনারিটা তৈরি হতে থাকে আমরা যখন বেড়ে উঠতে থাকি। তখন আমাদের মাথার বা দিকের তথ্য ভাণ্ডারে এই নতুন শেখা শব্দগুলো জমা হতে থাকে। শুধু শব্দ নয়, তার চিহ্ন বা বানান আর তার সাথে দৃশ্যকল্প। যেমন, কুকুর বললে আমরা শুধু "কুকুর" শব্দটাকেই মনোশব্দকোষে সঞ্চয় করিনা, তার সাথে একটা কুকুরের ছবি, তার রং, আকার, ডাক, তার দৌড়, খেলা, গন্ধ সবকিছুই মনোশব্দকোষে জমা হতে থাকে। কুকুর শব্দটা উচ্চারিত হলে আমাদের মনোশব্দকোষ থেকে পুরো চিত্রকল্পটা আমাদের সামনে এসে দাঁড়ায়।  

আমরা যতো বড় হতে থাকি এই মনোশব্দকোষ ততো সমৃদ্ধ হতে থাকে। তবে আমাদের প্রথম ইম্প্রেশনটা যা হয় সেটাকে প্রতিস্থাপন করা খুব কঠিন। এই কারণেই আমরা প্রথমেই ভুল উচ্চারণ শিখলে সেটাকে সংশোধন করা খুব কঠিন হয়ে যায়।

লেখক- শান্তা আনোয়ার

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/আলী