অন্তর্ভূক্তিমূলক সামাজিক উন্নয়নের তাগিদ আইসিএসডির
অন্তর্ভূক্তিমূলক সামাজিক উন্নয়নের তাগিদ আইসিএসডির

সংগৃহীত ছবি

অন্তর্ভূক্তিমূলক সামাজিক উন্নয়নের তাগিদ আইসিএসডির

অনলাইন ডেস্ক

যুদ্ধ-বিগ্রহ, বর্ণবাদ, দারিদ্র্য, অবনতিশীল মানবাধিকার পরিস্থিতি ও পরিবেশ বিপর্যয়ের মতো চ্যালেঞ্জ মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়নের তাগিদ দিলেন বিশেষজ্ঞরা।

শনিবার ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোস্যাল ডেভলপমেন্ট (আইসিএসডি) এর ডিজিটাল জার্নাল প্রকাশ অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন সংস্থাটির প্রেসিডেন্ট প্রফেসর ডক্টর মনোহর পাওয়ার। প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন আইসিএসডি এর ভাইস প্রেসিডেন্ট ড. মিঠুন মোস্তাফিজ।

ওই অনু্ষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন বিশ্বের প্রায় কুড়িটি দেশের সমাজবিজ্ঞানী, গবেষক ও সামাজিক উন্নয়ন বিষেজ্ঞরা।

ডিজিটাইজড সোস্যাল ডেভলপমেন্ট জার্নাল ১৯৭৭-২০২১ প্রকাশ অনু্ষ্ঠানে আলোচনায় অংশ নেন সেন্ট লুইস ওয়াশিংটন ইউনিভার্সিটির  ব্রাউন স্কুল অব সোস্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক শান্তি কে খিন্দুকা, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের স্কুল অব সোস্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক জেমস মিজলি, ইউনিভার্সিটি অব মিনেসোটার স্কুল অব সোস্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক ডেভিড হোলিস্টার, লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির স্কুল অব সোস্যালওয়ার্কের এমেরিটাস অধ্যাপক ব্রিজ মোহান, ইউনিভার্সিটি অব ওয়েস্ট ফ্লোরিডার ডিপার্টমেন্ট অব সোস্যালওয়ার্কের অধ্যাপক ড. ছাতাপুরাম রামানাথান।

আরও পড়ুন


লঞ্চের কেবিনে তরুণীর লাশ: স্বামীর বিরুদ্ধে মামলা


 

আলোচনা অনু্ষ্ঠানটি সঞ্চালনা করেন অস্ট্রিলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তেজস্বিনী প্যাটেল। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোস্যাল ডেভলপমেন্ট (আইসিএসডি) সামাজ বিজ্ঞানী, সামাজিক উন্নয়ন বিশারদ, গবেষক, ব্যক্তি ও সামাজিক জ্ঞান ভিত্তক উন্নয়ন ও নীতি প্রতিষ্ঠানসমূহকে গবেষণালব্ধ জ্ঞানসেবা প্রদান করে।

সামাজিক উন্নয়ন দিক নির্দেশক প্রতিষ্ঠান হিসেবে মানবসেবা সংশ্লিষ্ট পেশার সাথে সংশ্লিষ্টদের অগ্রণী হিসেবে কাজ করা এই থিঙ্কট্যাক প্রতিষ্ঠান জাতিসংঘ, ইএনডিপি, ইকোসক, ইউনিসেফ এর মতো বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোর লক্ষ্য ও উদ্দেশের সাথে মিল রেখে ১৯৭৭ সাল থেকে বিশ্বজুড়ে সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে।
 news24bd.tv/আলী