ত্বকের সৌন্দর্যে লেবুর ৫ উপকারিতা
ত্বকের সৌন্দর্যে লেবুর ৫ উপকারিতা

সংগৃহীত ছবি

ত্বকের সৌন্দর্যে লেবুর ৫ উপকারিতা

অনলাইন ডেস্ক

ভিটামিন সি এ ভরপুর লেবুর গুণাগুণের কথা বলে শেষ করা যাবে না। স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের সৌন্দর্য বাড়াতে লেবু বেশ কাজ করে। চলুন জেনে নেই লেবুর যতগুণ।  

১।

খুশকি দূর করতে ব্যবহার করা যেতে পারে লেবু। নারিকেল তেল, অলিভ অয়েল, মধু এবং লেবুর রস একসাথে মিশিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এরপর গরম তোয়ালে মাথায় পেঁচিয়ে রাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

২। ব্রণ সারাতে এবং ব্ল্যাকহেডস কমাতে লেবু খুবই উপকারী। এক টুকরো লেবুর রস নিয়ে মুখে ঘষুন। আর যেসব জায়গায় ব্ল্যাকহেডস রয়েছে সেখানে মধু এবং লেবুর রস মিশিয়ে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে ব্রণ যদি খুব বেশি হয় এবং মুখে বা ব্রণের জায়গায় ঘা থাকে তাহলে লেবুর রস ব্যবহার করবেন না।

৩। অতিরিক্ত ওজন কমাতে লেবু খুব উপকারী। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে পেকটিন ফাইবার যা ক্ষুধা কমায়। প্রতিদিন সকালে এক টুকরো লেবু এবং কয়েক ফোঁটা মধু হালকা গরম পানিতে মিশিয়ে পান করুন। এটি পেটের চর্বি কমাতেও সহায়ক।

৪। ঠোঁট ফাটা রোধ করতেও ব্যবহার করতে পারেন লেবুর রস। রাতে ঘুমানোর আগে লেবুর রস ঠোঁটে লাগিয়ে সকালে ধুয়ে ফেলুন। লেবুর রস ঠোঁটের মরা কোষ দূর করে ঠোঁটকে নরম করে।

৫। ব্রণের দাগ থেকে মুক্তি পেতে লেবু হতে পারে কার্যকরী একটি প্রাকৃতিক উপাদান। লেবুর রসে থাকা সাইট্রিক এসিড মুখের দাগ দূর করে স্কিন টোন সমান এবং উজ্জ্বল করে।

আরও পড়ুন:


নেশা জাতীয় দ্রব্য খাইয়ে তৃতীয় শ্রেণির ছাত্রীকে রাতভর ধর্ষণ

news24bd.tv রিমু