ক্যামেরুন ফুটবলের সর্বোচ্চ দায়িত্বে ইতো
ক্যামেরুন ফুটবলের সর্বোচ্চ দায়িত্বে ইতো

স্যামুয়েল ইতো

ক্যামেরুন ফুটবলের সর্বোচ্চ দায়িত্বে ইতো

অনলাইন ডেস্ক

আফ্রিকার দেশ ক্যামেরুনের কিংবদন্তী ফুটবলার স্যামুয়েল ইতো। পেশাদার ফুটবল থেকে তিন বছর আগে অবসর নিলেও এতোদিন ফুটবলের সাথেই ছিলেন ৪০ বছর বয়সী এই খেলোয়াড়। এবার আরও বড় দায়িত্ব এসে পড়লো তার কাঁধে। দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের নতুন প্রেসিডেন্ট এখন তিনিই।

শনিবার দিনব্যাপী নির্বাচনের পর ক্যামেরুন ফুটবলের নতুন কর্তা হিসেবে সাবেক বার্সেলোনা, ইন্টার মিলান ও চেলসি ফরোয়ার্ড স্যামুয়েল ইতোর নাম ঘোষণা করা হয়।  

আগামী জানুয়ারিতে ক্যামেরুনে অনুষ্ঠিত হবে আফ্রিকান নেশনস কাপ। কিন্তু তার আগে দেশটির ফুটবলের সর্বোচ্চ পদটিতে থাকা সেইদু এমবোমবো নিওয়ার মেয়াদ অবৈধ ঘোষণা করে ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আর্বিট্রেশন। যে কারণে সভাপতির পদটি শূন্য হয়ে যায়।

এই নির্বাচনে মোট ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে। তবে নির্বাচনের দিন সকালে ৫জনই সরে দাঁড়ালে নির্বাচনটি একটি দ্বিমুখী লড়াইয়ে পরিণত হয়।  

সেই লড়াইয়ে ক্যামেরুন ফুটবলের সদ্য সাবেক সভাপতি সেইদু এমবোমবো নিওয়াকে হারিয়ে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন সাবেক এই খেলোয়াড়। সবমিলিয়ে ৪৩ ভোটে নির্বাচিত প্রেসিডেন্ট নির্বাচিত হন এই বার্সেলোনা কিংবদন্তি। অন্যদিকে সাবেক প্রেসিডেন্ট সেইদু পান ৩১ ভোট।

আরও পড়ুন:

প্রথমবারের মতো আগারগাঁও পর্যন্ত চললো মেট্রোরেল

news24bd.tv/ নকিব