বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন বিজ্ঞান ভিত্তিক রাষ্ট্র গড়ে তোলার 
বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন বিজ্ঞান ভিত্তিক রাষ্ট্র গড়ে তোলার 

সংগৃহীত ছবি

বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন বিজ্ঞান ভিত্তিক রাষ্ট্র গড়ে তোলার 

রিশাদ হাসান

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এখন তথ্য-প্রযুক্তি নির্ভর বাংলাদেশ। পিছিয়ে থাকা একটি দেশ থেকে পরিনত হয়েছে ডিজিটাল বাংলাদেশে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিজ্ঞান ভিত্তিক যে রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন, তার রূপরেখা এঁকেছিলেন তারই দৌহিত্র সজীব ওয়াজেদ জয়। বন্ধুর পথ পাড়ি দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে সেই স্বপ্ন পূরণের এক যুগে আজকের বাংলাদেশ।

 

একটি যুদ্ধ বিধ্বস্ত দেশের উন্নয়নের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন বিজ্ঞান ভিত্তিক রাষ্ট্র গড়ে তোলার। তারই ধারাবাহিকতায় ১৯৭২ সালেই তিনি আর্ন্তজাতিক টেলিকম সংস্থার সদস্যপদ নেন।

শুধু তাই নয়, বিশ্বের উন্নয়নশীল রাষ্ট্রগুলোও যখন স্যাটেলাইট নিয়ে ভাবতে শুরু করেছিল, ততদিনে তিনি রাঙ্গামাটির বেতবুনিয়ার উদ্বোধন করেন কৃত্রিম ভূ-উপগ্রহের আর্থ স্টেশন। জাতিসংঘের সাধারণ পরিষদে তার দেয়া ভাষণেও গুরুত্ব পেয়েছে সারা বিশ্বের বিজ্ঞান ভিত্তিক সমতা ও উন্নয়নের।  

বঙ্গবন্ধুর মৃত্যুর পর এক রকম থমকে গিয়েছিল বিজ্ঞান ভিত্তিক রাষ্ট্র গড়ার কার্যক্রম। পরে ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার রূপরেখা তৈরি করেছিলেন সজীব ওয়াজেদ জয়।

২০০৯ থেকে ২০২১। দীর্ঘ এক যুগের পথ পরিক্রমায় বাংলাদেশ এখন বিশ্বে মাথা উচু করে দাঁড়াতে পেরেছে। দেশের প্রতিটি ইউনিয়ন এখন ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টেবিটির আওতায়। গ্রামাঞ্চলের মানুষের জন্য সারাদেশে ছড়িয়ে আছে ৮ হাজারের বেশি ইউনিয়ন ডিজিটিাল সেন্টার। শিশুদের জন্য এখন স্কুলগুলোতে মাল্টিমিডিয়া ক্লাসরুম ও প্রযুক্তির বিকাশে রয়েছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব।

শুধু তাই নয়, আইসিটি শিল্পে রপ্তানি আয় এখন ছাড়িয়েছে ১ বিলিয়ন ডলার। কর্মসংস্থান হয়েছে ২০ লাখ তরুণ তরুণীদের। সরকারি দাপ্তরিক কার্যক্রম পরিচালনা হচ্ছে ই-নথির মাধ্যমে। মহাকাশে পৌছেছে নিজস্ব স্যাটেলাইট আর চালু হচ্ছে ফাইভ-জি প্রযুক্তি। তাই বাংলাদেশ এখন স্বপ্ন দেখছে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেয়ার।  

আরও পড়ুন:


 

দুবাইয়ের সেই ফ্লাইটে দেশে আসেননি ডা. মুরাদ

 

তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, 'সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি জনাব সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে আমরা একটি সমৃদ্ধ, ইনোভেটিভ নেশন গড়ে তুলতে পারব এই প্রত্যাশা করছি। ' 

বিশেষজ্ঞরা বলছেন,  চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বদিতে বিজ্ঞান ভিত্তিক শিক্ষার কোন বিকল্প নেই। স্বল্প সময়ে এত উন্নয়নের পর, চতুর্থ শিল্প বিপ্লবের স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ।

news24bd.tv রিমু