পরমাণু সমঝোতায় কোনো ছাড় দিবে না ইরান
পরমাণু সমঝোতায় কোনো ছাড় দিবে না ইরান

ফাইল ছবি

পরমাণু সমঝোতায় কোনো ছাড় দিবে না ইরান

অনলাইন ডেস্ক

পরমাণু সমঝোতায় কোনো ছাড় দিবে না বলে জানিয়েছে ইরান। ওই সমঝোতাকে ইরানের রেড লাইন হিসেবেও অভিহিত করেছে তেহরান। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই ভালো চুক্তি সম্ভব। এদিকে, পরমাণু চুক্তি পুনরুজ্জীবীত করার সময় ফুরিয়ে আসছে বলে সতর্ক করেছে জার্মানি।

 

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা চলছে তখন  ইরানের প্রসিডেন্ট তাঁর দেশের এ অবস্থান স্পষ্ট করলেন। শনিবার প্রেসিডেন্ট  ইব্রাহিম রাইসি বলেন, ইরান ভিয়েনা সংলাপ থেকে এরকম একটি সমঝোতা চায়।

এমনকি ২০১৫ সালে  স্বাক্ষরিত পরমাণু সমঝোতার চেয়ে কম কোনো কিছু মেনে নেয়া ইরানের পক্ষে সম্ভব নয় বলেও জানায় তেহরান।

এদিকে, পরমাণু সমঝোতা ফের চালু করতে ইরানকে আরো নমনীয় হওয়ার আহ্বান জানিয়েছে জার্মানির পররাষ্টমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। শনিবার তিনি বলেন, সমঝোতাকে পুনর্জ্জীবিত  করার সময় হাতে খুব বেশি নেই।

আরও পড়ুন:

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে অব্য্যাহতভাবে হামলা

গত সপ্তাহে অস্ট্রিয়ার ভিয়েনায় পরমাণু চুক্তি নিয়ে দীর্ঘ আলোচনা হয়। কিন্তু সেই আলোচনা ভেস্তে যায়। কারণ ইরান অবাস্তব দাবি করছে, এই অভিযোগ তুলে অন্যান্যরা। এরই জেরে ভিয়েনায় বৃহস্পতিবার ফের আলোচনা শুরু হয়েছে। ওই বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, জার্মানি এবং চীনের প্রতিনিধিরা আছেন। মধ্যস্থতা করছেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি এনরিক মোরা।

news24bd.tv/এমি-জান্নাত