ডিআইজি হাবিবুর রহমানের উদ্যোগে তৃতীয় লিঙ্গের কর্মসংস্থান কর্মসূচি
ডিআইজি হাবিবুর রহমানের উদ্যোগে তৃতীয় লিঙ্গের কর্মসংস্থান কর্মসূচি

ফাইল ছবি

ডিআইজি হাবিবুর রহমানের উদ্যোগে তৃতীয় লিঙ্গের কর্মসংস্থান কর্মসূচি

অনলাইন ডেস্ক

ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের উদ্যোগে উত্তরণ ফাউন্ডেশনের পক্ষ থেকে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান কর্মসূচির অংশ হিসেবে সপ্তমবারের মতো বিউটি পার্লার প্রদান করা হয়েছে।

গতকাল শনিবার এই উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলের শিক্ষার্থীদের বিনামূল্যে বিউটিপার্লারের সেবা প্রদান করা হয়। এই সেবা প্রদান করে সপ্তম এই বিউটিপার্লারটি উপহার পাওয়া নিশাত হিজড়া।

উত্তরণ বিউটি পার্লার এ তৃতীয় লিঙ্গের নিশাত এর সাথে আরও কাজ করছে সাথী, তানজীমা ও ইশারা।

উত্তরণ ফাউন্ডেশনের কারনে এদের জীবনে এসেছে পরিবর্তন। এরা রাস্তায় নামছে না, বরং চেঞ্জ মেকার হিসেবে পরিচিত ডিআইজি হাবীব এর উদ্যোগ এবং স্বপ্নে নিজেদের পিছিয়ে পড়া জায়গা থেকে টেনে নিয়ে যাচ্ছেন সামনের দিকে।

সেই জায়গা থেকেই শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধি এবং তাদের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী পরিচালিত বিউটিপার্লারের প্রতি আগ্রহী করে তুলতে বিভিন্ন সেবা দেওয়া হয়। এরমধ্যে হেয়ারকাট, পেডিকিউর, ম্যানিকিউর, হেয়ার ট্রিটমেন্ট এবং ফেসিয়াল উল্লেখযোগ্য। ডিআইজি হাবিবুর রহমান মনে করেন, এই কার্যক্রমের মাধ্যমে এই জনগোষ্ঠীর সাথে সাধারণ নারী শিক্ষার্থীদের দূরত্ব অনেকটাই কমে আসবে।

আরও পড়ুন:

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে অব্য্যাহতভাবে হামলা

পরমাণু সমঝোতায় কোনো ছাড় দিবে না ইরান

এই বিউটি পার্লারে চারজন তৃতীয় লিঙ্গের পাশাপাশি সাবিনা নামে একজন মেয়েও কাজ করছে। অর্থাৎ তৃতীয় লিঙ্গ এবং নারী উভয়ই কাজ করছে একটি প্ল্যাটফর্মে, যা উত্তরণ ফাউন্ডেশন এর উদ্যোগে সম্ভব হয়েছে। উত্তরণ ফাউন্ডেশন দীর্ঘদিন ধরে বেদে, তৃতীয় লিঙ্গ, যৌনকর্মী নিয়ে কাজ করছে। এই ফাউন্ডেশনের উদ্যোগে তৃতীয় লিঙ্গের জন্য গার্মেন্টস এবং কর্মমুখী বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া যৌনকর্মীদের বাচ্চাদের জন্যে দৌলতিয়ায় স্কুল স্থাপনের কাজও করছে সংগঠনটি। বেদেদের উন্নয়নেও এই সংগঠনের কার্যক্রম চলমান। সব মিলিয়ে উত্তরণের চেয়ারম্যান ডিআইজি হাবিবুর রহমানের স্বপ্নে এগিয়ে যাচ্ছে পিছিয়ে পড়া জনগোষ্ঠী।

news24bd.tv/এমি-জান্নাত