ঢাবি ছাত্রী ইলমার মৃত্যু: খারাপ লাগছে, কিছুই পেল না মেয়েটা

গুলজার হোসেন উজ্জল

ঢাবি ছাত্রী ইলমার মৃত্যু: খারাপ লাগছে, কিছুই পেল না মেয়েটা

গুলজার হোসেন উজ্জল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের ছাত্রী ইলমা নিহত হয়েছে। স্বামীর নির্যাতনে মারা গেছে বলেই স্পষ্ট ধারণা মিলছে। মেয়েটির বাবা মা ও সহপাঠীদের কথা বার্তা শুনে মনে হয়েছে মেয়েটির স্বামী অসুস্থ ও বিকৃত মানসিকতার ছিল। স্ত্রীকে অবিশ্বাস করত।

কারো সাথে মিশতে দিতো না। মেয়েটির বাবা (যার পরনে পাঞ্জাবী, মুখে সুন্নতী দাড়ি) কেঁদে কেঁদে বলেছেন আমার মেয়েটারে হিজাব পরাইছে, চুল কেটে দিছে।

এক সহপাঠী বলেছে বিয়ের পর মেয়েটি আগের মত আর হাসিখুশি ছিল না। সবার সাথে মিশতো না।

বিয়ের পর যে ক'দিন ভার্সিটিতে এসেছে একটানা ভিডিও ক্যামেরা ওপেন করে রেখেছে স্বামীর কাছে নিজের সতীত্ব প্রমাণের জন্য। এক পর্যায়ে মেয়েটির মোবাইল ফোন, সিম সবই কেড়ে নেওয়া হয়। মেয়েটির মা বলেছে "আমাদের সাথে ইলমাকে যোগাযোগ করতে দিতো না। "

এরপর ইলমার বাবা মা কোন ব্যবস্থা নিয়েছে বলে জানা যায়নি। এই যোগাযোগহীনতাকে ধরে নেওয়া যায় তারা মেনেও নিয়েছে। শেষে পেয়েছে মেয়ের মৃত্যু সংবাদ ইলমার শাশুড়ির কাছে। শাশুড়ি ফোন করে বলেছে "আপনার মেয়ে ঘুমের ওষুধ খাইছে। " 
এদিকে এক ফেসবুক সেলিব্রেটি দাবী করছে ইলমা তাকে বেশ কিছুদিন আগে নক করেছিল। সেলিব্রেটির একটি গ্রুপ বা পেইজ ছিল যার উদ্দেশ্য হচ্ছে সবাইকে পজিটিভ ভাইভ দেওয়া। পজিটিভ কাউন্সেলিং করা। লাইফ মোটিভেশন টাইপ। এই সেলিব্রেটি আবার একটি টেলিভিশন চ্যানেলের কর্মী।

ইলমা সেলিব্রেটিকে বলছে তার বিয়ে হচ্ছে না বলে তার মন খারাপ লাগছে। কারণ বাবা মা এটা নিয়ে খুব চিন্তিত। তারা ভেবে পাচ্ছে না তাদের মেয়ের কি সমস্যা? কেন বিয়ে হচ্ছে না? এমনকি ইলমাও ভেবে পাচ্ছে না। এদিকে তার ছোটবোন আছে বিয়ের উপযুক্ত। যদিও ইলমা নিজেও তখনো ছাত্রী। পড়াশুনাই শেষ হয়নি। ইলমাকে সেলিব্রেটি জিজ্ঞেস করেছে "আপনার কোন পছন্দ আছে? "ইলমা বলেছে "না আপু, বাবা মা যা ভাল মনে করেন তাই হবে। "

তারপর সেলিব্রেটি কাম কাউন্সিলর বলেছে "অপেক্ষা করেন আপু, আল্লাহ নিশ্চয়ই আল্লাহ আপনার জন্য ভাল কিছু রেখেছে সেজন্য দেরি হচ্ছে। " সেলিব্রিটির দাবী এরপর তিনি ইলমাকে বিশ্বাস করাতে পেরেছেন যে আল্লাহ তার কপালে সত্যিই ভাল কিছু রেখেছে সেজন্য বিয়ে দেরি হচ্ছে। নিশ্চয়ই অদূর ভবিষ্যতে তার ভাল বিয়ে হবে। পৃথিবীর সবচেয়ে বড় সম্মান আর সুখ সে পাবে। ইলমা তার কাউন্সেলিং এ এতটাই আশ্বস্ত হয়েছিল যে সে বলেছিল "আপু আপনার কথা শুনে আমার তো এখনই বিয়ে করতে ইচ্ছে করছে। "

সেলিব্রেটি ইলমার মৃত্যুর প্রতিক্রিয়ায় লেখা তার সেই পোস্টটির সাথে তার কাউন্সেলিং পেইজটার লিংকও দিয়ে দেয়। যথারীতি শেয়ারও হচ্ছে প্রচুর। তো এই হলো অবস্থা।

এই হলো কাউন্সেলিং এর নমুনা। বিয়ে হচ্ছে না বলে মন খারাপ করছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী, আর তার জন্য সান্ত্বনা হচ্ছে "ধৈর্য ধরেন আপনার জন্য খুব ভাল স্বামী, সেরা স্বামী অপেক্ষা করছে। একটা সেরা স্বামীই আপনার জন্য আল্লাহর তরফ থেকে তোফা"। দুর্বল চিত্ত, সোশ্যাল স্টিগমাতে আক্রান্ত মানুষকে মিথ্যা সান্ত্বনা দেওয়ার নাম তাহলে কাউন্সেলিং।

আচ্ছা, ফেসবুকে গ্রুপ/পেইজ খুলে যারা কাউন্সেলিং করে তাদের এ সংক্রান্ত লেখাপড়া, প্রশিক্ষণ লাগে না? মেয়েটির জন্য খারাপ লাগছে। সে না পেল ভাল বাবা মা, না পেল ভাল জীবন সংগী, না পেল ভাল শ্বশুর-শাশুড়ি, না পেল ভাল কাউন্সিলর।

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আরও পড়ুন


মোটরসাইকেলে ঘুরতে বের হলেন ৬ বন্ধু, লাশ হয়ে ফিরলেন ২ জন

news24bd.tv এসএম