‘মুজিবর্ষ’ বানান নিয়ে ব্যাখ্যা দিলেন উদযাপন কমিটি
‘মুজিবর্ষ’ বানান নিয়ে ব্যাখ্যা দিলেন উদযাপন কমিটি

সংগৃহীত ছবি

‘মুজিবর্ষ’ বানান নিয়ে ব্যাখ্যা দিলেন উদযাপন কমিটি

নিজস্ব প্রতিবেদক

বিজয়ের ৫০ বছর পূর্তিতে সারা দেশের মানুষকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শপথ পাঠ অনুষ্ঠানের ডায়াসে ভুল বানান দেখা গেছে। বৃহস্পতিবার  বিকেলে বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এ শপথ অনুষ্ঠান হয়।

শপথ অনুষ্ঠানের মঞ্চের ডায়াসে লেখা ছোট আকারের শিরোনামে ‘মুজিববর্ষ’ যুক্ত শব্দটির বানান ভুল দেখা যায়। মুজিববর্ষের জায়গায় সেখানে লেখা ছিল ‘মুজিবর্ষ’! অর্থাৎ শব্দটিতে একটি ‘ব’ কম ছিল।

এ ঘটনায় অনুষ্ঠানের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ সমালোচনার মুখে পড়েছে।  

এদিকে আয়োজক কমিটি বলছে, প্রযুক্তিগত কারণে এই বানান বিভ্রান্তি।

এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মিডিয়া কনসালটেন্ট আসিফ কবীর।  

তিনি বলেছেন, পোডিয়ামের বানান ভ্রান্তিটির প্রাথমিক খোঁজখবরে যা জানতে পেরেছি তা হলো; আমরা একটি চিপ-এ পিসি থেকে ট্রান্সফার করে লেখাটি উৎকীর্ণ করেছি। ডিভাইস ট্রান্সফারের একপর্যায়ে একটি “ব” অক্ষর অমিট (বাদ) হয়ে গেছে। আমরা পিসিতে চেক করে দেখেছি এটা ঠিকই আছে। এডভান্স টেকনোলজির বিষয়টি হয়ত স্যুট করেনি। এলইডিতে পরিস্ফুটন করে লেখাটি তোলা হয়েছে। পেডিয়ামের মনিটরেই আমরা ত্রুটিপূর্ণ বানান দেখতে পাই। এমন প্রযুক্তিক গোলমালের বিষয়টি দৃষ্টিতে আসার পরপরই নামাজের বিরতিতে ত্রুটি ঠিক করা হয়।

আরও পড়ুন: পরকীয়া প্রেমে ঘর ছেড়ে, ঝোপের মধ্যে পড়ে ছিল লাইলির লাশ

এদিকে এমন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে জাতির পিতার নাম সম্বলিত শিরোনামে ভুল বানান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে সমালোচনা। এমন জাতীয় অনুষ্ঠানের দায়িত্বরতদের কাজ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

গণমাধ্যমসহ সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীর শপথের ছবি প্রকাশ হওয়ার পরই বানান ভুলের বিষয়টি সবার চোখে পড়ে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করতে থাকেন অনেকে।

news24bd.tv/আলী