কানাডায় বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন প্রবাসীদের
কানাডায় বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন প্রবাসীদের

কানাডায় বিজয় দিবস উদযাপন

কানাডায় বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন প্রবাসীদের

লায়লা নুসরাত, কানাডা

কানাডার ক্যালগেরিতে যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সঙ্গে মহান বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি।

বৃহস্পতিবার সন্ধ্যায় এ উপলক্ষ্য বাংলাদেশ সেন্টারে মুক্তিযুদ্ধ বিষয়ক ভিডিও প্রদর্শনী, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় অংশ নেন ক্যালগেরিতে বসবাসরত প্রবাসী বীর মুক্তিযোদ্ধা এবং সুধীজনেরা। এ সময় ক্যালগেরিতে বসবাসরত প্রবাসী মুক্তিযোদ্ধারা নতুন প্রজন্মের হাতে স্বাধীনতার আলোক প্রদীপ তুলে দেয়।

প্রচন্ড বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন, সাধারণ সম্পাদক জয়ন্ত বসু, যুগ্ম সাধারণ সম্পাদক তাসফিন হোসেন তপু, যুগ্ম সাধারণ সম্পাদক শুভ মজুমদার, সোশ্যাল সেক্রেটারি হাসান রহমান, এক্সিকিউটিভ সদস্য মোশাররফ হোসেন মাসুদ এবং এসোসিয়েশনের অন্যান্য কর্মকর্তারা।

আলোচনা সভায় অংশ নিয়ে বক্তারা বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটসহ মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও বাংলাদেশের জন্য এর তাৎপর্য তুলে ধরেন।

বাংলাদেশে কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন তার বক্তব্যে বলেন, সত্যিই আমরা গর্বিত যে সুদূর প্রবাসে থেকেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করতে পারছি। আমাদের নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানানোর দায়িত্ব আমাদের। বাংলাদেশকে নিয়ে আমরা গর্ববোধ করি।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সাধারণ সম্পাদক জয়ন্ত বসু বলেন, স্বাধীনতার লক্ষ্য ছিল রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি। নতুন প্রজন্মের অনেকেই জানে না মুক্তিযুদ্ধ কি, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধারার জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির যুগ্ম সাধারণ সম্পাদক শুভ মজুমদার বলেন, একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে যখন দেখি মুক্তিযোদ্ধাদের সম্মান জানানো হচ্ছে গর্বে তখন বুকটা ভরে যায়। জাতির শ্রেষ্ঠ সন্তানদের আমরা যেন প্রবাসে থেকেও ভুলে না যাই। আর তাইতো নতুন প্রজন্মকে এই জন্য এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য কানাডার অন্যান্য প্রদেশেও যথাযোগ্য মর্যাদায়  বিজয় দিবস পালিত হয়েছে।

আরও পড়ুন


বেড়েছে আয়-রোজগার, বিলাসবহুল গাড়ি কিনলেন কিয়ারা

news24bd.tv এসএম