ধূমপান নিরুৎসাহে তামাকজাত পণ্যে ভ্যাট বাড়তে হবে: মেয়র আতিক
ধূমপান নিরুৎসাহে তামাকজাত পণ্যে ভ্যাট বাড়তে হবে: মেয়র আতিক

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম

ধূমপান নিরুৎসাহে তামাকজাত পণ্যে ভ্যাট বাড়তে হবে: মেয়র আতিক

অনলাইন ডেস্ক

ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের ওপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সকালে রাজধানীর বনানীর টিঅ্যান্ডটি স্কুল মাঠে এক অনুষ্ঠানে এ কথা বলেন। পরিত্যক্ত সিগারেট ফিল্টারের কুফল সম্পর্কে জনসচেতনতামূলক প্রদর্শনী এ অনুষ্ঠানের আয়োজন করে বিডি ক্লিন। আয়োজিত পরিত্যক্ত সিগারেট ফিল্টারের কুফল সম্পর্কে 

জনসচেতনতামূলক এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন মেয়র।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু ইতিহাসের মহামানব, তিনি চিরঞ্জীব, তাঁর চেতনা অবিনশ্বর। তাই প্রজন্ম থেকে প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অবিনাশী চেতনা ও আদর্শ চির প্রবহমান থাকবে। আতিকুল ইসলাম বলেন, মহান বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে পরিবেশ দূষণরোধে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে বিডি ক্লিন সদস্যরা সারাদেশের রাস্তাঘাট থেকে সংগৃহীত পরিবেশ দূষণকারী ৫ কোটি সিগারেট ফিল্টার এবং ৩০ লাখ পরিত্যক্ত প্লাস্টিক বোতল দ্বারা যে অভিনব প্রদর্শনীর আয়োজন করেছে তা সত্যিই প্রশংসার দাবীদার।

তিনি বলেন, “সেভ আর্থ, সেভ বাংলাদেশ” সিজন-২ শিরোনামের প্রদর্শনীটির স্লোগান হলো "প্লাস্টিক সামগ্রী ও ধূমপান পরবর্তী ফিল্টার দূষণরোধে হতে হবে সচেতন, চলুন মিলেমিশে গড়ি বাসযোগ্য বাংলাদেশ, করে অতীব যতন" যা সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মেয়র বলেন, বিভিন্ন প্রয়োজনে প্লাস্টিকজাত পণ্য ব্যবহারের পর যত্রতত্র ফেলে দেওয়ার কারণে তা পরিবেশের দূষণের পাশাপাশি জলাবদ্ধতারও কারণ হয়ে দাঁড়ায়, তাই প্লাস্টিকজাত পণ্যের রিসাইক্লিং নিশ্চিত করতে হবে।  

এসময় মেয়র দেশব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সুস্থ পরিবেশ বিনির্মাণে বিডি ক্লিন এর সার্বিক কার্যক্রমের প্রশংসা করে বিডি ক্লিনকে ১০ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দেন।  


আরও পড়ুন:

এক দশকে এই প্রথম মন্ত্রী পর্যায়ের পাকিস্তান সফর

জাপানের ওসাকা শহরে ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৭ জনের মৃত্যু
হাসপাতালে  মাহাথির মোহাম্মদ


ডিএনসিসি মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন দেশের ইতিহাসে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ইতোমধ্যেই চীনের চায়না মেশিনারী ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। রাজধানীর আমীনবাজার এলাকায় ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন সর্বমোট ৩ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।  

বক্তব্যের পর উত্তরের মেয়র প্রদর্শনীটির উদ্বোধন করেন এবং আমন্ত্রিত অতিথিদের নিয়ে প্রদর্শনীটি ঘুরে দেখেন।  

news24bd.tv/ নাজিম