যেসব বিষয় ভুলেও গুগলে সার্চ করবেন না
যেসব বিষয় ভুলেও গুগলে সার্চ করবেন না

প্রতীকী ছবি

যেসব বিষয় ভুলেও গুগলে সার্চ করবেন না

অনলাইন ডেস্ক

তথ্য-প্রযুক্তির এই যুগে কিছু জানার প্রয়োজন হলেই মানুষ গুগলে সার্চ করে থাকেন। তবে কিছু বিষয় আছে যেগুলো সার্চ দিলে প্রতারণার খপ্পরে পড়তে পারেন ব্যবহারকারীরা।

এক নজরে দেখে নিন গুগল সার্চে যেসব ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে:

অ্যাপ ও সফটওয়্যার: অনেকেই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগল সার্চ করে থাকেন। এমন কিছু অ্যাপও থাকে যা গুগল প্লে স্টোরে থাকে না।

কিন্তু এভাবে ডট এপিকে ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়। অজানা সাইট থেকে অ্যাপের আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। ইনস্টল করার সঙ্গে সঙ্গেই আপনার প্রাইভেসির থেকে শুরু করে ফোনেরও ক্ষতি হতে পারে।
 
ব্যাংকিং সংক্রান্ত যে কোনো লিঙ্ক: গুগল সার্চ করে কোনো ব্যাংকের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। ডুপ্লিকেট ভুয়া ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন। তাই ব্যাংকিংয়ের ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাংকেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। অনলাইন লেনদেনের সময় সতর্ক থাকুন।

ওষুধ ও চিকিৎসা: গুগল সার্চ ব্যবহার করে প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত বিষয় দেখতেই পারেন। তবে গুরুতর কোন অসুখের ক্ষেত্রে গুগল সার্চ করে কোনো ওয়েবসাইট দেখে ডাক্তারি করা মোটেও বিচক্ষণ কাজ নয়। গুগলে সার্চ করে হঠাৎ কোনো ওষুধ, সাপ্লিমেন্টও কেনা অনুচিত।

আরও পড়ুন:

সহকর্মীকে অশ্লীল ভিডিও পাঠিয়ে জরিমানার মুখে সাবেক সিইও

news24bd.tv/ নকিব