শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৬ মিনিট আগে

পাহাড়ি ঢলে রাঙামাটির নিম্নাঞ্চল প্লাবিত

ফাতেমা জান্নাত মুমু  • রাঙামাটি

পাহাড়ি ঢলে রাঙামাটির নিম্নাঞ্চল প্লাবিত

রাঙামাটিতে টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসছে পাহাড়ি ঢল। আর তাতে প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল। এরইমধ্যে তলিয়ে গেছে রাঙামাটি জেলার বাঘাইছড়ি, বিলাইছড়ি, বরকল, লংগদু ও জুরাছড়ি উপজেলার বেশকিছু এলাকা। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। তবে তাদের জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে খুলে দেওয়া হয়েছে আশ্রয় কেন্দ্র। 

এদিকে, বৃষ্টিপাত অব্যাহত থাকায় বিপদগ্রস্ত হয়ে পড়েছে রাঙামাটির সাধারণ মানুষ। একদিকে পাহাড় ধসের আতঙ্ক। অন্যদিকে পাহাড়ি ঢলে বন্যা। আর পানিবন্দি এলাকাগুলোতে বিশুদ্ধ পানির সঙ্কট তো আছেই। সব মিলিয়ে আয়তনে দেশের বৃহত্তম জেলাটির এখন বেহাল অবস্থা। 
 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে জেলার অন্তত ৪টি উপজেলার নিমাঞ্চল। তার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বাঘাইছড়ি উপজেলার মানুষ। বাঘাইছড়িতে প্লাবিত  হয়েছে- মাস্টার পাড়া, পুরাতন মারিশ্যা, মধ্যম পাড়া, বটতলী বাঘাইছড়ি, সারোয়াতলী গুচ্ছোগ্রাম, কলেজ পাড়া, মুসলিম ব্লক, হাজী পাড়া, মাদ্রাসা পাড়া, খেদারমারা, আমতলী ইউনিয়ন, উগলছড়ি ও বটতলী সড়ক।

এছাড়া পানিতে ডুবে গেছে পুকুর ও ৬০০ একরের বেশি ফসলি ক্ষেত। তলিয়ে গেলে উপজেলা পরিষদের কার্যালয়ও। পানিতে বন্দি রয়েছে উপজেলার প্রায় ২০ হাজার মানুষ।

এ ব্যাপারে বাঘাইছড়ি পৌর মেয়র জাফর আলী খান জানান, পাহাড়ি ঢলে পৌর এলাকার বেশ কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি মানুষদের জন্য আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। তাদের জন্য রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সহায়তার ব্যবস্থা করা হয়েছে।

মুমু/অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য