ফেসবুকে নজরদারির অভিযোগে নিষিদ্ধ ৭ প্রতিষ্ঠান
ফেসবুকে নজরদারির অভিযোগে নিষিদ্ধ ৭ প্রতিষ্ঠান

সংগৃহীত ছবি

ফেসবুকে নজরদারির অভিযোগে নিষিদ্ধ ৭ প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নজরদারি চালানোর অভিযোগে একদল সাইবার গুপ্তচরকে নিষিদ্ধ করেছে ফেসবুকের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান মেটা।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, নজরদারি চালানোয় সাতটি প্রতিষ্ঠানের ওপর তারা এই নিষেধাজ্ঞা দিয়েছে। এছাড়া, নজরদারি চালানোর ‘দুরভিসন্ধিমূলক কর্মকাণ্ডে’ জড়িত ৫০ হাজারের মতো ব্যবহারকারীকে তারা এর মাধ্যমে সতর্কবার্তা দিচ্ছে বলেও জানিয়েছে মেটা।   

১৬ ডিসেম্বর মেটা এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

এতে বলা হয়েছে, ভুয়া অ্যাকাউন্ট খোলা, টার্গেট করা ব্যক্তিদের বন্ধুদের সরিয়ে দেওয়া এবং হ্যাক করে তথ্য ছড়ানোর মতো অভিযোগের পরিপ্রেক্ষিতে মেটা এই উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির অভিযোগ, সাইবার গুপ্তচরগোষ্ঠী কিংবা প্রতিষ্ঠানগুলো সাংবাদিক, মানবাধিকারকর্মীসহ বিভিন্ন ব্যক্তিকে লক্ষ্য করে গোপন নজরদারি চালাচ্ছে।  

মেটার প্রতিবেদনে আরও বলা হয়, কয়েক মাস ধরে চলা তদন্তের পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের প্রায় দেড় হাজার পেজ বন্ধ করে দেওয়া হয়েছে। নজরদারি চালানো সংস্থাগুলোর নিয়োগ করা ব্যক্তিরা একশরও বেশি দেশে বিভিন্ন ব্যক্তিকে লক্ষ্য করে তাদের কার্যক্রম চালাত।

চলতি বছরের শুরুতে ইসরায়েলি নজরদারি প্রযুক্তি পেগাসাসের মাধ্যমে হাজার হাজার মানুষকে টার্গেট করার অভিযোগ ওঠার পর মেটা তাদের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সংস্থাগুলোর কার্যকলাপের ওপর বাড়তি দৃষ্টি দেয়। পেগাসাসের মালিক ইসরায়েলের এনএসও কম্পানির বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মাধ্যমে তাদের সফটওয়্যার ছড়িয়ে দেওয়ার অভিযোগ সম্পর্কে ফেসবুক এরই মধ্যে আইনি পদক্ষেপ নিয়েছে।

মেটার নিরাপত্তা নীতিবিষয়ক প্রধান ন্যাথানিয়েল গ্লেইশার বলেন, ‘নজরদারির ব্যবসা শুধু একটা প্রতিষ্ঠানে সীমিত নয়, এটি বেশ বড়। শুধু ম্যালওয়্যার ভাড়া নেওয়া থেকেও তা অনেক সুদূরপ্রসারী। ’ 

আরও পড়ুন


চুল পড়া কমবে যেসব তেল ব্যবহারে  

৭০ হাজার টাকা বেতনে ঢাকা আহছানিয়া মিশনে চাকরি!


মেটা যেসব প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেছে তার মধ্যে রয়েছে ইসরায়েলের কম্পানি ব্ল্যাক কিউব। হলিউডের প্রযোজক হার্ভি ওয়েনস্টাইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলা নারীদের ওপর নজরদারি চালাতে তাদের ভাড়া করা হয়। তবে ব্ল্যাক কিউব কারো অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগ অস্বীকার করেছে। ​সূত্র: বিবিসি।  

news24bd.tv রিমু