ভারতে নারীদের বিয়ের বয়স কমপক্ষে ২১ করার প্রস্তাব পাস
ভারতে নারীদের বিয়ের বয়স কমপক্ষে ২১ করার প্রস্তাব পাস

প্রতীকী ছবি

ভারতে নারীদের বিয়ের বয়স কমপক্ষে ২১ করার প্রস্তাব পাস

অনলাইন ডেস্ক

ভারতে বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর থেকে বাড়িয়ে ২১ বছর করার প্রস্তাব পাস করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। গত বুধবার (১৫ ডিসেম্বর) এ প্রস্তাব পাসের মাধ্যমে নারী ও পুরুষ উভয়ের জন্যই বিয়ের সমান বয়স সমান করতে চলেছে দেশটির সরকার।

এরইমধ্যে প্রস্তাব পাসের সমালোচনা করেছে অল ইন্ডিয়া মজলিসে ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম)-এর প্রধান আসাদুদ্দিন ওয়াইসি ও সমাজবাদী পার্টিসহ আরো অনেক দল।  

অন্যদিকে এ অনুমোদনে বিরোধীতাকারীদের ‘তালেবানি মানসিকতা’র বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

 

এর আগে গত বছর স্বাধীনতা দিবসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়িয়ে ২১ করা হবে।  

এরপর গত বছর জুন মাসে বিয়ের বয়স বাড়ানো যায় কিনা তা নিয়ে জরিপ করতে রাজনীতিবিদ জয়া জেটলিসহ ১০ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করা হয়।  

চলতি মাসে প্রতিবেদন জমা দেয় সেই টাস্কফোর্স। এতে বয়স বাড়ানোর পক্ষেই মত দিয়েছে তারা। তারপরেই মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত অনুমোদন পায়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভারতের মন্ত্রিসভায় প্রস্তাব পাসের পর এই সিদ্ধান্ত বাস্তবায়নে শিশু বিবাহ আইন, বিশেষ বিবাহ আইন ও হিন্দু বিবাহ আইনে সংশোধন আনবে ভারত সরকার। ভারতীয় সংসদে সেটি পাস হলেই নতুন ব্যবস্থা চালু হবে।

আরও পড়ুন:

স্বর্ণমন্দিরকে অপবিত্র করার অভিযোগ, গণপিটুনিতে একজনের মৃত্যু

news24bd.tv/ নকিব