ভিয়েনা সংলাপে দ্রুত একটি চুক্তি করতে চায় তেহরান 
ভিয়েনা সংলাপে দ্রুত একটি চুক্তি করতে চায় তেহরান 

ফাইল ছবি

ভিয়েনা সংলাপে দ্রুত একটি চুক্তি করতে চায় তেহরান 

ডেস্ক রিপোর্ট

পরমাণূ চুক্তি পূনরায় সচল করতে ভিয়েনা আলোচনায় অংশ নেয়া ইউরোপীয় দেশগুলোকে আন্তরিকতা ও সদিচ্ছা প্রদর্শন আহ্বান জানিয়েছে ইরান। সেইসঙ্গে তেহরানের বিরুদ্ধে অযৌক্তিক দোষারোপের নীতি বর্জনের আহ্বানও জানায় রাইসি প্রশাসন। এদিকে, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে অভিন্ন অবস্থান তৈরি হয়েছে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। আর রাশিয়া বলছে, ভিয়েনা সংলাপে  দ্রুত একটি চুক্তি করতে চায় তেহরান ।

ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী রাশিয়ার প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ বলেছেন, ইরান দ্রুতদম  সময়ের মধ্যে ভিয়েনা সংলাপ থেকে একটি সুন্দর চুক্তি চায়। যার মাধ্যমে দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। সংলাপে ইরান যথেষ্ট আন্তরিকতা ও পূর্ণ সদিচ্ছা নিয়ে অংশগ্রহণ করছে বলেও দাবি রুশ প্রতিনিধির।

ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী তিন ইউরোপীয় দেশ- জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনকেও চুক্তিকে ফের সচলে আন্তরিক প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছে ইরান।  শনিবার তেহরানে এক সংবাদ ব্রিফিং- এ আহ্বান জানান ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।
 
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক উপ প্রধান এনরিক মোরা বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে একতরফা সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে একটি ভালো সিদ্ধান্তে পৌছাঁনোর চেষ্টা চলছে।

আরও পড়ুন:

ইসলামি পোশাক পরে শরীরচর্চা, ভাইরাল মুসলিম তরুণী

ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী তিন ইউরোপীয় দেশকে আন্তরিকতা ও সদিচ্ছা প্রদর্শনের আহ্বান জানিয়েছে ইরান। তেহরান বলেছে, ইরানকে অভিযুক্ত করার ব্যর্থ ও পুনরাবৃত্তিমূলক নীতি গ্রহণ না করে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের উচিত সদিচ্ছা ও আন্তরিকতা নিয়ে সংলাপে অংশগ্রহণ করা।

গত ২৯ নভেম্বর থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবীত ও ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে আলোচনা নতুন করে শুরু হয়। এরপর দফায় দফায় আলোচনা চলে।

news24bd.tv/এমি-জান্নাত