আয়োজক রাশিয়ার মর্যাদা রক্ষার চ্যালেঞ্জ!

আয়োজক রাশিয়ার মর্যাদা রক্ষার চ্যালেঞ্জ!

ক্রীড়া ডেস্ক

‌‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বলা হয় ফুটবল বিশ্বকাপকে। রাশিয়াকে নিয়ে এ পর্যন্ত ১৭টি দেশ এই মহাযজ্ঞ আয়োজনের গৌরব অর্জন করেছে। আর এখনও পর্যন্ত স্বাগতিক দেশগুলো একটা ঐতিহ্য রক্ষা করে চলেছে। সেটা হচ্ছে নিজেদের প্রথম ম্যাচে অন্তত না হারা।

বিশ্বকাপের কোনো আয়োজক অদ্যবধি নিজেদের প্রথম ম্যাচে হারের লজ্জা পায়নি। সেটা জাপান, দক্ষিণ কোরিয়া হোক কিংবা দক্ষিণ আফ্রিকা। কেউ পরাজয়ের স্বাদ নেয়নি।

বিশ্বকাপের কুড়ি আসর পার হয়ে ২১তম আসরে এসে কি সেই রেকর্ড ধরে রাখতে পারবে রাশিয়া? এটাই এখন ‘মিলিয়ন রুবল’ কোয়েশ্চেন।

কারণটাও অবশ্য অনুমেয়। রুশদের সাম্প্রতিক পারফরন্সে।  

বিশ্বকাপে যে ৩২টি দেশ খেলছে, রাশিয়া তাদের মধ্যে র‌্যাংকিংয়ে সবার নিচে। সর্বশেষ খেলা ৭ ম্যাচের কোনোটিতেই জয় পায়নি আকিনফিভ-স্মোলনিকভ-মিরানচুকরা। এমন পরিস্থিতিতে ২১তম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলতে নামছে স্তানিস্লাভ চেরচেসভের দল। প্রতিপক্ষ সৌদি আরব।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকরা মাঠে নেমেছে মোট ৯ বার। যার মধ্যে ৬টিতে দেশবাসীকে জয়ের আনন্দে ভাসিয়ে মাঠ ছেড়ে তারা, বাকি ৩ ম্যাচ হয়েছে ড্র।  

এই রাশিয়া যখন সোভিয়েত ইউনিয়ন ছিল, তখন ১৯৭০ সালে স্বাগতিক মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র করেছিল। এর আগে ও পরে যতগুলো বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে, সবগুলোতেই স্বাগতিকরা উদ্বোধনী ম্যাচ না খেললেও নিজেদের প্রথম ম্যাচে পরাজিত হয়নি। অন্তত পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে।

২০১০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা একটি লজ্জার রেকর্ড গড়েছিল। প্রথম স্বাগতিক দেশ হিসেবে বিদায় নিয়েছিল গ্রুপপর্ব থেকেই। তবুও তারা উদ্বোধনী ম্যাচে হারেনি। মেক্সিকোর সঙ্গে ড্র করেছিল ১-১ গোলে। ২০০২ বিশ্বকাপে কোরিয়া নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল পোল্যান্ডকে। বেলজিয়ামের সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল জাপান।

স্বাগতিক দর্শকদের অনুপ্রেরণা নিয়ে খেললে হয়তো সেই ঐতিহ্যে আজ কিছুতেই ছেদ টানতে দেবে না স্বোরনাইয়ারা।  

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর