স্যান ফ্র্যান্সিসকোর প্রথম কৃষ্ণাঙ্গ নারী মেয়র ব্রিড

স্যান ফ্র্যান্সিসকোর প্রথম কৃষ্ণাঙ্গ নারী মেয়র ব্রিড

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিসকোতে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ নারী মেয়র নির্বাচত হয়েছেন। ৫০ শতাংশের একটু বেশি ভোট পেয়ে লন্ডন ব্রিড নামের ওই নারী মেয়র নির্বাচিত হন।  

 দেশটির গণমাধ্যমে বলা হয়, ব্রিডের আর্থিক অবস্থা আগে খুব একটা ভালো ছিল না। দরিদ্রতার মধ্য দিয়েই দাদির কাছে সরকারি বাসায় থেকে বড় হয়েছেন তিনি।

সেই ব্রিড এখন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ১৫টি শহরের মধ্যে একমাত্র নারী মেয়র!

এর আগে ৪৩ বছর বয়সী এই নারী স্যান ফ্র্যান্সিসকোর সরকারি আইনি কমিটি বোর্ড অব সুপারভাইজরের প্রেসিডেন্ট ছিলেন। গেল ডিসেম্বরে শহরের মেয়র এড লি’র মৃত্যুর পর ভারপ্রাপ্ত মেয়র হিসেব দায়িত্ব পালন করে আসছিলেন ব্রিড।  

এরপর ৫ জুন নির্বাচন হলেও ফল আসতে দেরি হয়। প্রতিদ্বন্দ্বিতা খুবই জোরালো হওয়ায় হাজার হাজার প্রাদেশিক ব্যালটবাক্সগুলো আলাদা করে গুণতে হয়েছে নির্বাচন কমিশনকে।

ব্রিডের প্রতিদ্বন্দ্বী ছিলেন মার্ক লেনো। তিনি জয়লাভ করলে প্রথমবারের মতো সমকামী মেয়র পেত স্যান ফ্র্যান্সিসকো। তবে শহরের জনগণ ব্রিডের পক্ষে রায় দেন।

অবশ্য ব্রিডই শহরের প্রথম নারী মেয়র নন। এর আগে ১৯৭৮ সালে ডায়ান ফেইনস্টেইন শহরটির মেয়রের দায়িত্ব পালন করেছেন। এখন তিনি ক্যালিফোর্নিয়ার সিনেটর। যুক্তরাষ্ট্রে বর্তমানে ১৯ জন কৃষ্ণাঙ্গ নারী মেয়র রয়েছেন।

সূত্র: সিএনএন

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর