গুনাহ বিপর্যয় ডেকে আনে
গুনাহ বিপর্যয় ডেকে আনে

প্রতীকী ছবি

গুনাহ বিপর্যয় ডেকে আনে

অনলাইন ডেস্ক

পৃথিবীর বুকে যত বিপর্যয় নেমে আসে, তার জন্য মানুষের সীমালঙ্ঘনই দায়ী। প্রাকৃতিক দুর্যোগ, রোগ-বালাইয়ের প্রাদুর্ভাব এবং সমাজে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ার পেছনের অন্যতম প্রধান কারণ আমাদের পাপাচার।  

মহাগ্রন্থ পবিত্র আল-কোরআনে মহান আল্লাহ সব বিপর্যয়ের জন্য মানুষের কৃতকর্মকেই দায়ী করেছেন-সেটা হোক জাগতিক অন্যায়-অনাচার কিংবা গুনাহ-পাপাচার। আল্লাহ মানুষকে সব সময় পাকড়াও করেন না।

তাকে শোধরানোর সুযোগ দেন। তবে তারা যখন সীমালঙ্ঘন করে, তখনই তিনি পাকড়াও করেন। এরশাদ হয়েছে, ‘তোমাদের ওপর যেসব বিপদ-আপদ আপতিত হয়, তা তোমাদের কর্মেরই ফল এবং তিনি তোমাদের অনেক গুনাহ ক্ষমা করে দেন। ’ (সুরা শুরা, আয়াত: ৩০) ।

আল্লাহ বলেন, ‘স্থলে ও জলে মানুষের কৃতকর্মের কারণেই বিপর্যয় ছড়িয়ে পড়েছে। আল্লাহ তাদের নিজেদের কর্মের শাস্তি আস্বাদন করাতে চান, যাতে তারা (আল্লাহর পথে) ফিরে আসে। ’ (সুরা রুম, আয়াত: ৪১) ।

বিপর্যয় থেকে রক্ষা পাওয়ার জন্য আমাদের অন্যায় কাজ, অপরাধ ও গুনাহ থেকে বিরত থাকতে হবে। কৃত গুনাহের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।  


আরও পড়ুন:

চেইন অব কমান্ড মেনে চলবেন, বিজিবি সদস্যদের প্রধানমন্ত্রী

সাধারণ মানুষ মতো সার্জেন্ট মহুয়ার বাবাও বিচার পাবেন: ডিবি

যে কারণে বিয়ের আসরেই বরকে গণধোলাই!

জুতা সেলাই করছে বন্ধু, পাশে বসে গল্প করছেন মাশরাফি


ইসলামের চতুর্থ খলিফা হজরত আলী (রা.) বলেছেন, ‘যেকোনো বালা-মসিবত মানুষের অপরাধ ও গুনাহের কারণেই আপতিত হয়, আর যেকোনো মসিবত তওবার মাধ্যমেই দূরীভূত হয়। ’

news24bd.tv/ নাজিম

;