রাষ্ট্রপতির সংলাপ: ইসি গঠনে আইন প্রণয়নের পরামর্শ জাপার
রাষ্ট্রপতির সংলাপ: ইসি গঠনে আইন প্রণয়নের পরামর্শ জাপার

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন জাপা চেয়ারম্যান

রাষ্ট্রপতির সংলাপ: ইসি গঠনে আইন প্রণয়নের পরামর্শ জাপার

অনলাইন ডেস্ক

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপ আজ থেকে শুরু হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) প্রথম দিনে বিকাল ৪টায় বঙ্গভবনে সংলাপে অংশ নেয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)।

নতুন নির্বাচন কমিশন গঠনের আগেই আইন প্রণয়নের প্রস্তাব দিয়েছে দলটি। জাতীয় পার্টি মনে করে, এখনও যে সময় রয়েছে, এর মধ্যেই ইসি গঠনে আইন করা সম্ভব।

এছাড়াও গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে আগামী নির্বাচন কমিশন (ইসি) গঠনের প্রস্তাব দিয়েছে জাপা। সোমবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপ শেষে জাপা চেয়ারম্যান জিএম কাদের বঙ্গভবনের সামনে সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি জানান, সংলাপে নির্বাচন কমিশন গঠন নিয়ে জাতীয় পার্টি তিনটি প্রস্তাব করেছে। এছাড়া স্বাধীন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিতে চার-পাঁচজনের নাম প্রস্তাব করেছে দলটি।

জাপা চেয়ারম্যান জি এম কাদের বলেন, আমরা রাষ্ট্রপতির সঙ্গে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক করেছি। আমরা তাকে তিনটি প্রস্তাব দিয়েছি। সংবিধানের আলোকে আইন প্রণয়ন করে নতুন নির্বাচন কমিশন গঠনের কথা বলেছি। আমরা মনে করি, যে সময় আছে, এর মধ্যে আইন করা সম্ভব। প্রয়োজনে আইন তৈরিতে আমরা প্রস্তুত আছি। সরকার চাইলে আমরা আইনটিও তৈরি করে দিতে পারি।
 
তিনি বলেন, সরকার যদি মনে করে, এ সময়ের মধ্যে আইন করা সম্ভব নয়, তাহলে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করে সেটি করতে পারেন। পরে সেটি আইনে পরিণত করা যাবে। আর যদি অধ্যাদেশ জারি সম্ভব না হয়, তাহলে আগের মতো সার্চ কমিটি গঠন করে কমিশন গঠন করা যেতে পারে। সার্চ কমিটির জন্য আমরা চারটি নাম প্রস্তাব করেছি। এর বাইরেও কমিশনের সদস্যের জন্য একটি নাম প্রস্তাব করেছি। এ মুহূর্তে নামগুলো জানাচ্ছি না।


আরও পড়ুন:

চেইন অব কমান্ড মেনে চলবেন, বিজিবি সদস্যদের প্রধানমন্ত্রী

সাধারণ মানুষ মতো সার্জেন্ট মহুয়ার বাবাও বিচার পাবেন: ডিবি

যে কারণে বিয়ের আসরেই বরকে গণধোলাই!

জুতা সেলাই করছে বন্ধু, পাশে বসে গল্প করছেন মাশরাফি


নির্বাচন কমিশন গঠন নিয়ে মতামত জানাতে বিকেল ৪টার কিছু আগে বঙ্গভবনে যায় জাতীয় পার্টি। বিকেল ৪টা থেকে শুরু হয়ে দুই ঘণ্টা ধরে চলে সংলাপ।  

জাপা চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমীন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা সংলাপে অংশ নেন।

news24bd.tv/ নাজিম

;