বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শনের কেন্দ্রেবিন্দুতেই ছিল যুবসমাজ :  ক্রীড়া প্রতিমন্ত্রী 
বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শনের কেন্দ্রেবিন্দুতেই ছিল যুবসমাজ :  ক্রীড়া প্রতিমন্ত্রী 

বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শনের কেন্দ্রেবিন্দুতেই ছিল যুবসমাজ :  ক্রীড়া প্রতিমন্ত্রী 

অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শনের কেন্দ্রেবিন্দুতেই ছিল দেশের যুবসমাজ। জাতীয় উন্নয়নে যুবশক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি বিবেচনায় নিয়ে তিনি যুবদের উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করেছিলেন বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

তিনি বলেন,যুবশক্তি দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার। দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য যুব সমাজের অমিত শক্তিকে কাজে লাগাতে হবে।

 

সোমবার জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ শেখ কামাল অডিটোরিয়ামে কেন্দ্রীয়ভাবে  আয়োজিত এক চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রেষ্ঠ যুব সংগঠনগুলোর হাতে অনুদানের চেক তুলে দেন তিনি। সেখানে তিনি এসব কথা বলেন।  

আয়োজিত অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুবকল্যাণ তহবিল থেকে ২০২০-২০২১ অর্থবছরের জন্য নির্বাচিত  ৮০৯টি যুব সংগঠনকে ৩ কোটি ৩০ লক্ষ টাকার অনুদান প্রদান করা হয়।  

প্রসঙ্গত, যুব সংগঠনগুলো বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে দেশের সামাজিক উন্নয়ন, বেকার সমস্যা থেকে উত্তরণ ও স্বাবলম্বি হয়ে নিজেদেরকে প্রতিষ্ঠার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে।  সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বর্তমান COVID 19 এর প্রাদুর্ভাব মোকাবেলা, মা ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, স্যানিটেশন, বায়োগ্যাস, সৌর শক্তির ব্যবহার, মৎস্য চাষ, পশুপালন, নার্সারী ও বনায়ন, হস্ত ও কুটির শিল্প, বাল্য বিবাহ, ধুমপান ও মাদক বিরোধী অভিযানসহ নানা ধরণের কর্মসূচীতে দেশের যুব সংগঠনসমূহ উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।  দেশের উন্নয়নের মূল স্রোত ধারায় যুব সম্প্রদায়কে সম্পৃক্ত করা প্রয়োজন।  

আরও পড়ুন


চুল পড়া কমবে যেসব তেল ব্যবহারে  


এ লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরও যুবকল্যাণ তহবিল থেকে ২০২০-২০২১ অর্থবছরের জন্য নির্বাচিত ৮০৯টি যুব সংগঠনকে মোট ৩ কোটি ৩০ লক্ষ টাকার প্রকল্পভিত্তিক অনুদান প্রদান করা হচ্ছে। এ অর্থ যুব সংগঠনসমূহের কার্যক্রমকে আরো বেশি গতিশীল করবে এবং যুববান্ধব সমাজ বিনির্মানে সহায়তা করবে। ভবিষ্যতে যুবকল্যাণ তহবিল থেকে প্রদত্ত এ অনুদানের পরিমাণ  ও সংগঠনের সংখ্যা আরো বৃদ্ধি করার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।

অনুষ্ঠানে সারাদেশ থেকে মনোনীত শ্রেষ্ঠ যুব সংগঠন এবং ঢাকা,  গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগন্জ, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলার যুব সংগঠন সমূহ যুব কল্যান তহবিল অনুদানের চেক গ্রহন করেন। দেশের অন্যান্য জেলার চেকসমূহ সংশ্লিষ্ট জেলার জেলা কমিটির মাধ্যমে বিতরণ করা হচ্ছে।  

news24bd.tv/আলী

;