অভিজিৎ হত্যা : ৪৩ কোটি টাকা পুরস্কার ঘোষণা আমেরিকার

ফাইল ছবি

অভিজিৎ হত্যা : ৪৩ কোটি টাকা পুরস্কার ঘোষণা আমেরিকার

অনলাইন ডেস্ক

২০১৫ সালে ব্লগার ও লেখক অভিজিৎ রায়কে হত্যার মূল পরিকল্পনাকারী বলে যাদের সন্দেহ করা হয় সেই 'মেজর জিয়া' নামে পরিচিত সৈয়দ জিয়াউল হক এবং আকরাম হোসেনের ব্যাপারে তথ্য দেবার জন্য ৫০ লক্ষ ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। যা বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪২ কোটি ৮৯ লাখ টাকারও বেশি। সোমবার (২০ ডিসেম্বর) এ সংক্রান্ত এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেছে দপ্তরের ‘রিওয়ার্ডস ফর জাস্টিস’ বিভাগ।

রিওয়ার্ডস ফর জাস্টিস’র ভেরিফায়েড টুইটার হ্যান্ডেলে ‘বাংলাদেশে মার্কিন নাগরিকদের ওপর হামলার জন্য তথ্য দিলে পুরস্কার’র কথা উল্লেখ করে একটি পোস্টার প্রকাশ করা হয়েছে।

পোস্টারে বলা হয়েছে, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকায় একটি বইমেলা থেকে বেরোনোর সময় আল-কায়েদা সংশ্লিষ্ট সন্ত্রাসীরা মার্কিন নাগরিক অভিজিৎ রায়কে হত্যা করে এবং তার স্ত্রী রাফিদা বন্যা আহমেদকে আহত করে। ’

এতে বলা হয়, বাংলাদেশের একটি আদালতে ছয়জনকে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়েছে উক্ত হামলায় তাদের ভূমিকার জন্য। ওই আসামিদের মধ্যে দুজন সৈয়দ জিয়াউল হক (ওরফে মেজর জিয়া) এবং আকরাম হোসেন-এর অনুপস্থিতিতে বিচারকার্য সম্পন্ন হয়েছিল এবং তারা এখনো পলাতক রয়েছেন। উক্ত হক, হোসেন বা হামলার সাথে জড়িত অন্য কারো সম্পর্কে আপনার নিকট কোন তথ্য থাকলে, নিচের নম্বরটি ব্যবহার করে সিগন্যাল, টেলিগ্রাম বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার তথ্য আমাদের নিকট প্রেরণ করুন।

সেক্ষেত্রে আপনিও পুরস্কার পেতে পারেন।

আরও পড়ুন


চুল পড়া কমবে যেসব তেল ব্যবহারে  

পোস্টারের শিরোনামে বলা হয়, রিওয়ার্ডস ফর জাস্টিস ৫ মিলিয়ন ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে/বাংলাদেশে মার্কিন নাগরিকদের ওপর সন্ত্রাসী হামলার তথ্যের জন্য।

পোস্টারের নিচে বাম দিকের কোণায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের নাম ও প্রতীক, ডিপ্লোম্যাটিক সিকিউরিটি সার্ভিস, ও রিওয়ার্ডস ফর জাস্টিসের নাম রয়েছে। রিওয়ার্ডস ফর জাস্টিস হচ্ছে সন্ত্রাসদমনের কাজে ভূমিকার জন্য পুরস্কার দেবার লক্ষ্যে মার্কিন পররাষ্ট্র দফতরের একটি কর্মসূচি।

news24bd.tv/আলী