এই যে মাশরাফি ভাল পজিশনে গিয়ে একটা বিপদে পড়েছে
এই যে মাশরাফি ভাল পজিশনে গিয়ে একটা বিপদে পড়েছে

এই যে মাশরাফি ভাল পজিশনে গিয়ে একটা বিপদে পড়েছে

গুলজার হোসেন উজ্জল

শান্তিনগর প্রাথমিক বিদ্যালয়ে আমার বন্ধু ছিল সোলায়মান। সোলায়মানকে পরে রিকশা চালাতে দেখেছি৷ কুমিল্লাতেও দেখা হয়েছে তার সাথে। দিনাজপুরের প্রত্যন্ত অঞ্চলের তরুন যুবকেরা কুমিল্লা শহরে রিকশা চালাতে আসতো নব্বই দশকের শেষে এবং শূন্য দশকের শুরুতে। এখনকার খবর জানিনা।

 

নানার বাড়িতে আমাদের সার্বক্ষণিক সংগী ছিল আলুইংগা (আলমগীর)। সেও এখন রিকশা চালায়। মাঝে টেম্পু ধরেছিল। এখন মেশিনবসানো রিকশা।  
আমার স্কুলের বন্ধু চা বিক্রি করে। কমার্শিয়াল আর্টিস্ট,  সাইনবোর্ড লিখে। ফটোস্ট্যাটের দোকান, প্রেসের মালিক, কসাই(মাংস বিক্রেতা),  ফেন্সিডিল  পাচারকারি ইত্যাদি বিবিধ পেশায় নিযুক্ত আছে। ডেপুটি সেক্রেটারি, কলেজ শিক্ষক, আন্তর্জাতিক ব্যাবসায়ী, কর্পোরেট সবই আছে। দিনাজপুর গেলে আড্ডা দিতে খুব ভাল লাগে। বেলালের দোকানে বসে আড্ডা, ওহির চায়ের দোকানে আড্ডা আর কোথাও না পেলে হাইস্কুল মাঠের কোনায় টং দোকানে বসে চা খেতে খেতে আড্ডা দিতে পারলে মনে হয় এই মানবজীবনে অনেক আনন্দ লুকানো আছে। কেবল আহরণ করে নিতে হয়।  

আমাদের কান্ত দাদা ছিল জুতা কারিগর। রেল ঘুমটির পাশেই বসত।  কান্ত দা খুব আদর নিয়ে কথা বলত আমাদের সাথে। বয়সে আমাদের থেকে খুব বড় ছিলনা। চুল ছিল বেশ কায়দা করে কাটা। গল্প করতে পারত  ভাল। মোটামুটি  শুদ্ধ উচ্চারণ আর গোছানো কথা । জুতা মেরামতের পাশাপাশি তার পাশে রাখা যন্ত্রপাতির বাক্সটাতে বসে কান্তদার সাথে গল্প করতাম।  

বছর পাঁচেক আগে বিরামপুরে গিয়ে শেষবার কান্তদাকে পেয়েছিলাম। দাদাকে দিয়ে জুতা  কালি করালাম।  
কান্তদা বলল 'তুমি নাকি ডাক্তার হইছ'? 

- হাঁ দাদা।  
খুব ভাল। ভাল পজিশনে গেছ।  

মাঝে মাঝে জীবনের "ভাল পজিশন" নিয়ে কনফিউজড হয়ে যাই। এই যে মাশরাফি ভাল পজিশনে গিয়ে একটা বিপদে পড়েছে,  বন্ধুর সাথে শান্তিতে গল্প করতে পারছেনা।  ফেসবুক জুড়ে ঢিঢি পড়ে গেছে।  কেউ বলছে আহা মাশরাফি! কেউ বলছে 'স্টান্টবাজি'।  

আমার বলতে ইচ্ছে করছে "আহারে মাশরাফি! বন্ধুর পাশে বসে গল্প করবার সুখটুকুও নিরংকুশ  হতে পারলোনা যে জীবনে সে জীবনে সব হারিয়ে থাকে  কেবল একটা " ভাল পজিশন "।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

  news24bd.tv/আলী

;