ইরানের পারমাণু সমঝোতা এখনো চুক্তি স্বাক্ষরিত হয়নি
ইরানের পারমাণু সমঝোতা এখনো চুক্তি স্বাক্ষরিত হয়নি

ফাইল ছবি

ইরানের পারমাণু সমঝোতা এখনো চুক্তি স্বাক্ষরিত হয়নি

অনলাইন ডেস্ক

ইরানের পারমাণু সমঝোতা আবারো সচল করতে ভিয়েনা আলোচনায় কিছু ইতিবাচক অগ্রগতি হলেও এখনো কোন চুক্তি স্বাক্ষরিত হয়নি। ওই আলোচনায় যুক্তরাষ্ট্রের ফের অর্ন্তভূক্তি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে সরাসরি কোন কথাও হয়নি তেহরানের। তাই ভিয়েনা সংলাপ ব্যর্থ হলে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ রোধে নতুন পথ অবলম্বনের কথা ভাবছে ওয়াশিংটন। মঙ্গলবার এই তথ্য জানিয়েছে হোয়াইট হাউজে।

ইরানের পরমাণু চুক্তি যে ভাবে হয়েছিল এবং পরবর্তীতে যুক্তরাষ্ট্র যেভাবে ওই সমঝোতা থেকে বেরিয়ে এসেছে তা খুব স্বাভাবিক ঘটনা নয়। তাই পুরনো সেই চুক্তি ফিরিয়ে আনাও খুব সহজ কাজ নয়। কারণ মধ্যবর্তী সময়ে ইরানের ওপর নানান নিষেধাজ্ঞা এবং তেহরানের ইউরেনিয়াম মজুদসহ অনেক ঘটেছে। তবে প্রেসিডেন্ট জো বাইডেন নতুন করে পরমাণু চুক্তি নিয়ে বেশ তৎপররতা চালাচ্ছেন। ইরান তাকে স্বাগতও জানিয়েছে।

তা্ইতো ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি গেল জুনে ক্ষমতায় আসার পর সমঝোতা পুনরুজ্জীবীত করতে অস্ট্রিয়ার ভিয়েনায় ২৯ নভেম্বর আলোচনা শুরু হয়। যা দুই সপ্তাহের বেশি সময় দফায় দফায় চলছে। তবে  ইরান এই ইস্যুতে একেচেটিয়া ওয়াশিংটনকে দায়ী করে নানান শর্ত দেয়ায় এখন পর্যন্ত গ্রহণযোগ্য  কোন সুরাহা হয়নি। যুক্তরাষ্ট্রের ফের ফিরে আসা নিয়েও বাইডেনে প্রশাসনের সঙ্গে কোন আলোচনা হয়নি বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ।

আরও পড়ুন:

মৃত্যুর আগের রাতে শ্বশুরবাড়ি থেকে পালানোর চেষ্টা করে ইলমা

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা: স্বাস্থ্যমন্ত্রী

তবে ভিয়েনা আলোচনাকে নানাভাবে বিশ্লেষণ করছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ বলছে, ওই সংলাপে যদি যুৎসই সমাধান আসে, তবে সবার জন্যই মঙ্গল। আর যদি তা না হয়, তবে ইরানের ইউরেনিয়াম মজুদ সমৃদ্ধকরণে লাগাম টানতে বিকল্প উপায় খোঁজার চেষ্টা করবে ওয়াশিংটন। এরই মধ্যে এ বিষয়ে নানান পরিকল্পনার কথাও জানিয়েছে হোয়াইজ হাউজ।

news24bd.tv/এমি-জান্নাত  

;