পশ্চিমবঙ্গে ডাল দিয়ে ভাত খাওয়া শুরু করে
পশ্চিমবঙ্গে ডাল দিয়ে ভাত খাওয়া শুরু করে

মারুফ কামাল খান

পশ্চিমবঙ্গে ডাল দিয়ে ভাত খাওয়া শুরু করে

মারুফ কামাল খান

বদরুদ্দীন উমর সাহেবের নব্বইতম জন্মদিন গেলো। তাঁকে নিয়ে বেশ আলোচনাও হয়ে গেলো এ উপলক্ষে। আমি তাঁর তরুণ বয়সের ছোট্ট একটা ঘটনা বলি। গল্পটা আমি শুনেছিলাম প্রবীণ রাজনীতিবিদ আতাউর রহমান খান (মরহুম) এর মুখে।

এরশাদ শাসনামলের শেষের দিকে আমি উনার লেখা স্মৃতিচারণমূলক 'প্রধানমন্ত্রীত্বের নয় মাস' এবং 'অবরুদ্ধ নয় মাস' এই বই দু'টির পাণ্ডুলিপি সম্পাদনার কাজ করেছিলাম। যা'হোক সে সময়েই নানান গল্পগাছা করতে গিয়ে উমর সাহেবকে নিয়ে খান সাহেব বলেছিলেন ঘটনাটা। সে গল্পটাই শোনাই।

বদরুদ্দীন উমরের আব্বা প্রখ্যাত রাজনীতিবিদ, ধর্মতত্ত্ববিদ ও পণ্ডিত আবুল হাশিমের সঙ্গে আতাউর রহমান খান সাহেবের ভালো হৃদ্যতা ও বন্ধুত্ব ছিল। তখন সদ্য পাকিস্তান হয়ে গেছে কিন্তু হাশিম সাহেব তখনও পশ্চিমবঙ্গের পাট চুকিয়ে ঢাকায় এসে বসতি স্থাপন করেন নি। উমর সাহেব তখন এন্ট্রান্স অর্থাৎ প্রবেশিকা পরীক্ষা দিয়ে ফলাফলের জন্য অপেক্ষমান। এ সময় হাশিম সাহেব আতাউর রহমান খানকে এক চিঠিতে জানালেন যে, উমর কিছুদিনের জন্য ঢাকায় বেড়াতে যাবে।

আপনাদের যদি কোনও অসুবিধা না হয় তবে উমর আপনার বাসায় গিয়ে উঠবে এবং কিছুদিন থাকবে।
খান সাহেব সানন্দে সন্মতি দিলে তরুণ বদরুদ্দীন উমর ঢাকা এসে খান সাহেবের বাসায় কিছুদিন থাকলেন। বিভিন্ন জায়গায় ঘুরে ফিরে বেড়িয়ে আবার ফিরেও গেলেন। খান সাহেব হাশিম সাহেবকে চিঠি লিখে জানতে চাইলেন উমর ফিরে গিয়ে কী বলেছে? এখানে ও কোনও অসুবিধা বোধ করেনি তো?

আরও পড়ুন:

মৃত্যুর আগের রাতে শ্বশুরবাড়ি থেকে পালানোর চেষ্টা করে ইলমা

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা: স্বাস্থ্যমন্ত্রী

হাশিম সাহেব ফিরতি চিঠিতে জানালেন, উমর ঢাকা সফর খুব উপভোগ করেছে। আপনারা খুব যত্ন-আত্তি করেছেন তাও বলেছে। ঢাকার খাবার দাবারেরও খুব প্রশংসা করেছে। তবে একটাই ছোট্ট অনুযোগ করেছে। বলেছে: ওখানে ডাল দেয় খাবার একদম শেষে।

পশ্চিমবঙ্গে ডাল দিয়ে ভাত খাওয়া শুরু করে। অন্যান্য কারি ও ব্যঞ্জন পরিবেশন করা হয় পরে। আর পূর্ববঙ্গে অন্যান্য তরকারি দিয়ে খাওয়া শুরু হয়। ডাল দেয়া হয় শেষের দিকে। তরুণ উমর সাহেব এ তফাৎটার কথাই বাড়ি ফিরে তুলে ধরেছিলেন।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/এমি-জান্নাত    

;