সবচেয়ে খারাপ অংশে যাচ্ছে মহামারী: ওমিক্রন নিয়ে বিল গেটস
সবচেয়ে খারাপ অংশে যাচ্ছে মহামারী: ওমিক্রন নিয়ে বিল গেটস

ফাইল ছবি

সবচেয়ে খারাপ অংশে যাচ্ছে মহামারী: ওমিক্রন নিয়ে বিল গেটস

প্রাণঘাতী করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে চলছে আতঙ্ক। এরইমধ্যে ভীতিকর কথা শুনালো মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস। ওমিক্রনের দ্রুত বিস্তার সম্পর্কে তিনি বলেন, করোনার এই ভ্যারিয়েন্টের জন্য বিশ্ব মহামারীর সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারে।

বুধবার (২২ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার একাধিক টুইট করেছেন প্রযুক্তিপ্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। তার আশঙ্কা, দেশে দেশে ওমিক্রন ভ্যারিয়েন্ট যেভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে, তাতে সমগ্র বিশ্ব হয়তো করোনা মহামারির সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারে। এই পরিস্থিতিতে নিজের আসন্ন ছুটির দিনের বেশিরভাগ পরিকল্পনা বাতিল করেছেন বলেও জানিয়েছেন তিনি।

বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী উল্লেখ করেছেন, তার ঘনিষ্ঠ বন্ধুরা ক্রমবর্ধমানভাবে করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন।

পরে আরেকটি টুইটে বিল গেটস জানান, ‘ওমিক্রনে সংক্রমিত ব্যক্তি ঠিক কতটা অসুস্থ হবে, সেটি আমরা ঠিক জানি না। এমনকি ওমিক্রন যদি ডেল্টার তুলনায় মাত্র অর্ধেক মাত্রায়ও ক্ষমতাসম্পন্ন হয় তাহলেও সেটি ইতিহাসের সবেচেয়ে বেশি সংক্রামক পরিস্থিতি সৃষ্টি করতে পারে। কারণ করোনার এই ভ্যারিয়েন্টটি খুবই সংক্রামক।

তিনি সবাইকে করোনা ভ্যাকসিনের  বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়ে বলেছেন,এটি সবচেয়ে ভালো সুরক্ষা দেয়। তিনি আরও বলেন, ওমিক্রন তিন মাসের কম সময় স্থায়ী হবে।


আরও পড়ুন:

করোনার আরেকটি ঝড় আসছে ইউরোপে: ডব্লিউএইচও

বিএনপির জেলাভিত্তিক সমাবেশ আজ থেকে শুরু

হিলিতে তীব্র শীতে বিপাকে ছিন্নমূল মানুষ  


মাইক্রোসফটের এই সহপ্রতিষ্ঠাতা বলেন,এখানে যদি একটি ভালো খবর থাকে, তা হলো ওমিক্রন খুব দ্রুত গতিতে চলে যাবে। সেই কয়েক মাস পরিস্থিতি খারাপ হতে পারে তবে আমি বিশ্বাস করি, যদি আমরা সঠিক পদক্ষেপ নেই তবে ওমিক্রন ২০২২ সালেই বিদায় নেবে।

বিল গেটসের কাছ থেকে এমন এক সময় এই সতর্কবার্তা এলো, যখন যুক্তরাষ্ট্রে ওমিক্রন আধিপত্যশীল ধরন হয়ে উঠেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে অমিক্রনের সংক্রমণ ৩ থেকে বেড়ে ৭৩ শতাংশ হয়েছে।

news24bd.tv/ নাজিম